ঢাকারবিবার , ৭ নভেম্বর ২০২১
  • অন্যান্য

আমনের বাম্পার ফলনে খুশি খুলনার কৃষকরা

admin
নভেম্বর ৭, ২০২১ ৭:০৩ পূর্বাহ্ন । ১৬৮ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





আমন ধানের বাম্পার ফলনে খুশি হয়েছেন খুলনার স্থানীয় কৃষকরা। চলতি মৌসুমে অতি বৃষ্টিতে বীজতলার ব্যাপক ক্ষতি হওয়ার পাশাপাশি পোকার উপদ্রবও ছিল। তবে সব প্রতিকূলতা কাটিয়ে উঠে খুলনার জমিগুলোতে এখন বাতাসে রোপা আমন ধানের শীষ দোল খাচ্ছে। ধানের ফলন ভালো হওয়ায় হাঁসি ফুটেছে কৃষকের মুখে। চাষিরা এখন অপেক্ষায় আছেন আমন ধান ঘরে তোলার জন্য।

কৃষি বিভাগ জানায়, এবার ধানের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৯২ হাজার ৭৩০ মেট্রিক টন। খুলনা জেলার রূপসায় ৩ হাজার ৮৯০ হেক্টর, বটিয়াঘাটায় ১৭ হাজার ৬০০ হেক্টর,  দাকোপে ১৯ হাজার ১৩৫ হেক্টর, কয়রায় ১৪ হাজার ৭২০ হেক্টর, ফুলতলায় ১ হাজার ৪৩০ হেক্টর, দিঘলিয়ায় ১ হাজার ৯২০ হেক্টর, ডুমুরিয়ায় ১৫ হাজার ৯৫০ হেক্টর, পাইকগাছায় ১৭ হাজার ২৫৩ হেক্টর, তেরখাদায় ৯০৫ হেক্টর, দৌলতপুরে ৬৭ হেক্টর ও লবণচরায় ২০০ হেক্টর জমিতে রোপা আমনের চাষ হয়েছে।

ধান চাষি ওমর আলী বলেন, এবার আবহাওয়া অনুকূলে থাকায় আমনের ভাল ফলন হবে বলে আশা করছি। পোকা ও রোগ থেকে আমন ধান বাঁচাতে বালাইনাশক দেয়া হয়েছে। পোকামাকড় ঠেকাতে কীটনাশকের পরিবর্তে আলোর ফাঁদ ব্যবহার করা হচ্ছে। এবার আমন চাষে খরচ বাদ দিয়ে লাভবান হতে পারবো বলে আশা করছি।

রূপসা উপজেলা কৃষি কর্মকর্তা ফরিদুজ্জামান জানান, শেষ পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকলে রোপা আমন ধানের বাম্পার ফলন আশা করা হচ্ছে। পোকা-মাকড় থেকে রক্ষা পাওয়ার জন্য কৃষি কর্মকর্তারা নিয়মিত মাঠ পর্যায়ে কৃষকদের পাশে থেকে কাজ করছেন। কারেন্ট পোকার আক্রমণ থেকে রক্ষা পেতে আলোর ফাঁদ ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে।


আরও পড়ুনঃ সমন্বিত কৃষিতে সফল শেরপুরের হযরত


কৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link