ঢাকাবৃহস্পতিবার , ১৫ জুলাই ২০২১
  • অন্যান্য

আমের রপ্তানি বৃদ্ধিতে ঢাকায় স্থাপিত হচ্ছে প্ল্যান্ট

admin
জুলাই ১৫, ২০২১ ৭:৩২ পূর্বাহ্ন । ৮৭ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





আমের রপ্তানি বৃদ্ধিতে “আম ও অন্যান্য সতেজ কৃষি পণ্যের রপ্তানি বৃদ্ধিতে বাষ্প তাপ প্রয়োগ প্ল্যান্ট’ প্রকল্পের আওতায় ঢাকায় প্ল্যান্ট স্থাপন করতে যাচ্ছে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন। উন্নত চাষাবাদ পদ্ধতি ও পরিচর্যার মাধ্যমে রপ্তানিযোগ্য আমের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি বছরে ৫ কোটি ২৫ লাখ টাকার আম রপ্তানির লক্ষ্যমাত্রা নিয়ে ঢাকার প্রবেশদ্বার গাবতলীতে প্রায় ৫ কোটি টাকা ব্যয়ে ৫ একর জমিতে একটি প্ল্যান্ট গড়ে উঠবে বলে জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্টরা।

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) সূত্র জানায়, প্রতি বছর ৫ হাজার টন আমের বিভিন্ন ছত্রাক, ব্যাকটেরিয়া, পোকার ডিম এবং শূককীট মুক্তকরণ ছাড়াও বছরের অন্যান্য সময় সাড়ে ১২ হাজার টন সবজি এবং সতেজ কৃষিজাত পণ্য প্রক্রিয়াজাতকরণে বাষ্পীয় তাপ প্রয়োগের সুবিধা সৃষ্টি করা জরুরি। টন প্রতি তিন হাজার টাকা হিসেবে প্রতি বছর ১৭ হাজার ৫০০ টনে সরকার ৫ কোটি ২৫ লাখ টাকা আয় করতে পারবে।

বিএডিসি সদস্য পরিচালক (বীজ ও উদ্যান) মো. মোস্তাফিজুর রহমান বলেন, আম থেকে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় সম্ভব। কিন্তু সঠিকভাবে প্রক্রিয়াজতকরণের অভাবে আমরা বৈদেশিক মুদ্রা অর্জন থেকে বঞ্চিত। বিদেশে দেশি আমের চাহিদাও অনেক। গাবতলীতে প্ল্যান্ট স্থাপনের মাধ্যমে বিদেশ আম রপ্তানি সুবিধা হবে।








Credit: Source link