ঢাকাশনিবার , ১৭ এপ্রিল ২০২১
  • অন্যান্য

আশুগঞ্জে ব্রি-২৮ ধান চাষে আগ্রহী হচ্ছে কৃষকরা

admin
এপ্রিল ১৭, ২০২১ ৩:৪৩ পূর্বাহ্ন । ১৬৯ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





আশুগঞ্জে ব্রি-২৮ ধান চাষে আগ্রহী হচ্ছে স্থানীয় কৃষকরা। ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলায় চলতি বছর বোরো ধানের চাষ হয়েছে চার হাজার ৩৪০ হেক্টর জমিতে। এর মধ্যে ব্রি-২৮ জাতের আগাম ধান চাষ হয়েছে এক হাজার হেক্টরে। ব্রি-২৮ জাতের আগাম ধানের ফলন ভালো হওয়ায় এই ধান চাষে আশুগঞ্জে কৃষকরা আগ্রহী হয়ে উঠছে। কৃষকরা আগাম জাতের ব্রি-২৮ ধান চাষ করে আগেভাগে কেটে ফেলতে পারায় এবং ধানের ন্যায্য দাম পাওয়ায় খুশি।

উপজেলা কৃষি অফিস জানায়, চলতি বছর আশুগঞ্জে রেকড পরিমাণ চলতি বছর ব্রি-২৮ জাতের আগাম ধান চাষ হয়েছে। এ বছর এক হাজার হেক্টর জমিতে এ জাতের ধান চাষ হয়েছে। আগাম জাতের ব্রি-ধান ২৮ চাষ করে আগেই কেটে ফেলতে পারছে। এতে কৃষকরা ধানের ন্যায্যমূল্য পেয়ে খুশি।

কৃষক শফিক বলেন, কৃষি অফিস ধান চাষে দেখাশুনা এবং সার্বক্ষণিক খোঁজখবর নেওয়ার কারণে এ বছর আমরা ২৮ আগাম জাতের ধান চাষ করে লাভবান হয়েছি। মোটকথা ধান আগে কাটতে পেরে লাভবান হয়েছি। বর্তমানে কাঁচা প্রতিমণ ধান আশুগঞ্জের বাজারে বিক্রি করতে পারছি। ৮৫০ থেকে ৯০০ টাকায়।

উপজেলা কৃষি কর্মকর্তা মুন্সি তোফায়েল আহমেদ জানান, এই ধান চাষ করে আগে কেটে ফেলতে পারায় তারা দাম ভালো পাচ্ছে এবং এতে কৃষকরা খুশি। আশুগঞ্জের কৃষকরা সরকারের কাছে দাবি করছেন প্রধান খাদ্যশষ্য উৎপাদনে এবং ধানের ন্যায্য মূল্য যেন কৃষকরা প্রতি বছরই পায় সেই বিষয়টি সরকার নিশ্চিত করতে সার্বক্ষণিক নজর রাখবেন-এমনটাই আশা করছেন।







Credit: Source link