ঢাকারবিবার , ১৩ জুন ২০২১
  • অন্যান্য

উচ্চফলনশীল দেশী জাতের চেরি টমেটো উদ্ভাবন, গাছপ্রতি ফলন সাড়ে ৩ কেজি

admin
জুন ১৩, ২০২১ ৭:০৯ পূর্বাহ্ন । ৭১ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





উচ্চফলনশীল দেশী জাতের চেরী টমেটোর ৪টি নতুজ জাত উদ্ভাবন করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক এবং বিশ্ববিদ্যালয়ের পরিচালক (গবেষণা) ড. এ. কে. এম. আমিনুল ইসলাম। বিউ চেরি টমেটো-২, বিউ চেরি টমেটো-৩, বিউ চেরি টমেটো-৪ ও বিউ চেরি টমেটো-৫ নামের এই নতুন জাতের টমেটো গুলোতে দেশীয় স্বাদ অক্ষুণ্ণ রাখতে ৭-৮ বছর অপেক্ষা করতে হয়েছে বলে উদ্ভাবক জানান।

উদ্ভাবক প্রফেসর আমিনুল ইসলাম বলেন, দেশে এই প্রথম বিদেশি জাতের চেরি টমেটোর সঙ্গে দেশি টমেটোর শংকরায়ন ও পরবর্তীসময়ে পিওর লাইন নির্বাচনের মাধ্যমে প্রাপ্ত একেবারেই নতুন জাত হিসেবে উদ্ভাবন করা হয়েছে। দেশে ভোক্তা ও চাষি পর্যায়ে চেরি টমেটোর চাহিদা দিন দিন বাড়ছে। এছারাও এই জাতগুলো দেশের সবজির চাহিদা মেটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি আরও বলেন, বিউ চেরি টমেটোর জাতগুলো দেশি আবহাওয়ায় অন্যান্য টমেটো চাষের পদ্ধতির মত করেই চাষ করা যায়। কোনো প্রকার অতিরিক্ত যত্ন ছাড়াই এর ফলন পাওয়া যায়।নতুন এই চার জাতের টমেটো উচ্চফলনশীল, আকর্ষণীয় আকৃতি, বর্ণ, খেতে অত্যন্ত সুস্বাদু, মিষ্টি, কম বীজযুক্ত বা প্রায় বীজবিহীন এবং পুষ্টিকর।

নতুন ৪টি টমেটোর জাতই উচ্চফলনশীল। গাছ প্রতিফলন আড়াই থেকে সাড়ে তিন কেজি। দেশে বিদেশি বীজবিহীন বা কম বীজযুক্ত চেরি টমেটো পাওয়া যায় তার বেশির ভাগই প্রায় ১ হাজার থেকে ১ হাজার ৩শ টাকা কেজি পর্যন্ত বিক্রি হয়। সেক্ষেত্রে এই জাতগুলো হতে পারে বিদেশি জাতগুলোর পরিপূরক।

উল্লেখ্য যে, টমেটোর জাত চারটি এ মাসে জাতীয় বীজ বোর্ড বাণিজ্যিকভাবে কৃষক পর্যায়ে চাষাবাদের জন্য অনুমোদন পেয়েছে। দেশি আবহাওয়া উপযোগী করে উদ্ভাবিত উচ্চফলনশীল এ জাতগুলো দেশের কৃষকদের মধ্যে চাষ সম্প্রসারণে ইতোমধ্যে মাঠ পর্যায়ে কাজ শুরু হয়েছে।







Credit: Source link