ঢাকামঙ্গলবার , ২৯ জুন ২০২১
  • অন্যান্য

উন্নত জাতের বাছুরের যত্নে খামারিদের করণীয়

admin
জুন ২৯, ২০২১ ৬:০৭ পূর্বাহ্ন । ৭২ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি


উন্নত জাতের বাছুরের যত্নে খামারিদের করণীয় যে কাজগুলো রয়েছে সেগুলো ভালোভাবে জেনে রাখতে হবে। বর্তমান সময়ে আমাদের দেশে বিশেষ করে গ্রামাঞ্চলে ব্যাপকহারে গরু পালন করা হচ্ছে। তবে অধিক লাভের আশায় অনেকেই উন্নত জানতে গরু পালন করছেন। চলুন আজ জেনে নিব উন্নত জাতের বাছুরের যত্নে খামারিদের করণীয় সম্পর্কে-

উন্নত জাতের বাছুরের যত্নে খামারিদের করণীয়ঃ


১। বাছুরকে তার মায়ের দুধ খাওয়ানো উত্তম। দুধ দোহনের পর পরই বাছুরকে দুধ খেতে দিতে হবে। দুধ দোহনের সময় দুধের তাপমাত্রা শরীরের তাপমাত্রায়, যেমন ৯০-১০০ডিগ্রি ফা: এ থাকে। পরে তাপমাত্রা হ্রাস পায় যা বাছুর পছন্দ করে না।

২। সাধারণত দুধের বিকল্প খাদ্য বাছুরের ১৫ দিন বয়স থেকে খাওয়ানো হয়। প্রায় ১ লিটার দুধের পরিবর্তে ২০০ গ্রাম বিকল্প পাউডার ১ লিটার ফুটন্ত পানিতে মিশিয়ে খাওয়াতে হবে।

৩। সংকর জাতের বাছুরের ১০০ কেজি মানের দুধের বিকল্প খাদ্য তৈরিতে ১০ কেজি গমের আটা, ১২ কেজি শুটকি মাছের গুঁড়া, ৪০ কেজি তিসির তেল, ১৩ কেজি গুঁড়া দুধ, ১০ কেজি নারিকেল তেল ০.৩০ কেজি বিউটারিক এসিড, ১.৫০ কেজি সাইট্রিক এসিড, ১০ কেজি লালি গুঁড়া, ৩ কেজি প্রিমিক্স ও ০.২০ কেজি অ্যান্টিবায়োটিক প্রয়োজন।

বাছুরের খাদ্যঃ


১। বাছুর জন্ম হওয়ার ১ম সপ্তাহে বাছুরকে সকালে ১ লিটার ও বিকালে ১ লিটার দুধ খাওয়াতে হবে।

২। বাছুরের জন্মের ২য় সপ্তাহে বাছুরকে সকালে ১.৫ লিটার ও বিকালে ১.৫ লিটার দুধ খাওয়াতে হবে। সেই সাথে কিছু দানাদার খাদ্য ও কচি ঘাস দেওয়া যেতে পারে।

৩। বাছুর জন্মের ৩য় সপ্তাহ হতে ১২ সপ্তাহ পর্যন্ত বাছুরকে সকালে ২ লিটার ও বিকালে ২ লিটার দুধ খাওয়াতে হবে এবং আধা (১/২) কেজি দানাদার খাদ্য ও ১ কেজি কচি ঘাস দিতে হবে।

৪।  জন্মের ১৩ সপ্তাহ হতে ১৬ সপ্তাহ পর্যন্ত বাছুরকে সকালে ১.৫ লিটার ও বিকালে ১.৫ লিটার দুধ খাওয়াতে হবে সেই সাথে ৭৫০ গ্রাম দানাদার ও ৩ কেজি কচি ঘাস খাওয়াতে হবে।

৫। ১৭ সপ্তাহ হতে ২০ সপ্তাহ বয়স পর্যন্ত বাছুরকে সকালে ১ লিটার ও বিকালে ১ লিটার দুধ খাওয়াতে হবে এবং ১ থেকে দেড় কেজি দানাদার ও ৭ কেজি কাচা সবুজ ঘাস খাওয়াতে হবে।

৬। আবার ২১ সপ্তাহ হতে ২৪ সপ্তাহ বয়স পর্যন্ত সংকর জাতের বাছুরকে সকালে আধা (১/২) লিটার ও বিকালে আধা (১/২) লিটার দুধ খাওয়াতে হবে সেই সাথে ১ থেকে দেড় কেজি দানাদার এবং ৭ কেজি কাঁচা সবুজ ঘাস খাওয়াতে হবে।


আরও পড়ুনঃ ছাগলের দাম লাখ টাকা, ওজন ৮০ কেজি


ডেইরি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার

Credit: Source link