এজেড আমন ধানের ফলনে খুশি কৃষকরা

0
13
ধান চাষ





রাজবাড়ীতে এজেড আমন ধানের ফলনে খুশি হয়েছেন কৃষকরা। রাজবাড়ীর নিম্নাঞ্চলের কৃষকরা যখন দিশাহারা তখন হাইব্রিড অ্যারাইজ এজেড-৭০০৬ জাতের আমন ধান চাষিদের আলোর মুখ দেখায়। নতুন জাতের আমন ধানের চাল মধ্যম চিকন, ভাতও হয় ঝরঝরে ও খেতেও সুস্বাদু। তাই কৃষকদের আগ্রহ বেশি।

জানা যায়, বন্যায় সহনশীল হওয়ায় রাজবাড়ীতে কৃষকদের কাছে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে এ ধান। জাতটি শুধু বন্যায় সহনশীলই নয়, যে কোনো জাতের ধানের চেয়ে উচ্চফলনশীলও। তেমনি রোগবালাইও অনেক কম। বন্যায় ক্ষতি পোষাতে এ জাতের আমন ধানের প্রতি আগ্রহ বাড়ছে রাজবাড়ী অঞ্চলের কৃষকদের।

কৃষক আব্দুল মালেক বলেন, আমাদের ব্লকে ২০০ বিঘা জমি আছে। এর মধ্যে এবার প্রায় ১৫০ বিঘা জমিতে এ জাতের ধান চাষ করা হয়েছে। কারণ এ জাতের আমন ধানে রোগবালাই কম। আমরা যে জাতের ধান চাষ করতাম তার থেকে নতুন এ জাতের ধানের ফলন বেশি হয়েছে।

আরেক কৃষক আব্দুল গফুর মণ্ডল জানান, আমরা আগে যে জাতের আমন ধান চাষ করতাম; তার থেকে প্রায় দ্বিগুণ ফসল হচ্ছে নতুন এই জাতের ধান থেকে। এর চেয়ে বড় কথা হচ্ছে জাতটি বন্যায় সহনশীল ও রোগবালাই কম। এ জাতের ধান চাষ করে আমরা আগের চেয়ে বেশি লাভবান হব।

রাজবাড়ী সদর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা তোফাজ্জেল হোসেন বলেন, গতানুগতিক পুরনো জাতের ধান চাষ থেকে কৃষকদের সরে আসতে হবে। কারণ দীর্ঘদিন একই জাতের ধান আবাদ করলে রোগব্যাধি বেশি হয়। নতুন অ্যারাইজ এজেড-৭০০৬ জাতের ধান উচ্চফলনশীল ও বন্যা সহনশীল।







Credit: Source link

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে