ঢাকাসোমবার , ২ অগাস্ট ২০২১
  • অন্যান্য

কমলগঞ্জে টাওয়ার পদ্ধতিতে লাউ চাষে সফল জামাল-শাপলা দম্পতি

admin
অগাস্ট ২, ২০২১ ৩:৪৮ পূর্বাহ্ন । ৬৯ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





টাওয়ার পদ্ধতিতে লাউ চাষ করে ব্যাপক সফলতা পেয়েছেন মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমসেরনগর ইউপির গোবিন্দপুর গ্রামের কৃষক জামাল মিয়া ও শাপলা বেগম দম্পতি। এই পদ্ধতিতে জলাবদ্ধতার আশঙ্কা থাকেনা বলে সবজি চাষে লাভবান হওয়া যায়। যারফলে এই পদ্ধতিতে সবজি চাষে ঝুঁকে পড়ছেন অন্যান্য চাষিরা।

জানা যায়, কমলগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর ও হেলেন কেলার ইন্টারন্যাশনাল থেকে জলবায়ু সহিষ্ণু টাওয়ার পদ্ধতিতে সবজি চাষের প্রশিক্ষণ নিয়ে ১৫ শতাংশ জমিতে প্রায় ২৫ হাজার টাকা খরচে সবজি চাষ শুরু করেন।

জামাল মিয়া দম্পতি জানান, জলবায়ু সহিষ্ণু পদ্ধতিতে তিনি লাউ চাষ করে এখন পর্যন্ত লাউ বিক্রি করছেন প্রায় ৪০ হাজার টাকা। মহামারি করোনা ভাইরাসের প্রভাব যদি বাজারে না পড়ে তাহলে আরো ৪০ থেকে ৫০ হাজার টাকার লাউ, করলা বিক্রি করতে পারবেন।

তারা আরও জানান, প্রাকৃতিক দুর্যোগের কারণে অনেক সময় বীজ, চারা, ফসল বিনষ্ট হয় ফলে লোকসানে পড়তে হয়। এমন প্রতিকূল প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করে টাওয়ার পদ্ধতিতে সবজি চাষ করলে কোন ক্ষতির আশঙ্কা থাকে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর এর উপ-সহকারী রিপন দাস জানান, জলবায়ু সহিষ্ণু পদ্ধতি মূলত একটি আধুনিক পদ্ধতি। এই পদ্ধতি ব্যবহার করলে বন্যা কিংবা অতিবৃষ্টিতে ও ফসলের ক্ষতির সম্ভাবনা থাকবে না।

তিনি আরও জানান, উঁচু মাদা ও টাওয়ার গার্ডেন মূলত জলযুক্ত ও বন্যা কবলিত এলাকায় করা হয়। যা মাটি থেকে ৪ ফুট উঁচু মাদা ও টাওয়ার তৈরি করে সেখানে বীজ ও চারা রোপণ করা হয়। আবার ক্ষেত্র বিশেষে বেশি বন্যা কবলিত এলাকায় ৫ ফুট পর্যন্ত উঁচু টাওয়ার করা হয়, যাতে রোপণকৃত ফসলটি ঝুঁকি মুক্ত থাকে।  







Credit: Source link