ঢাকারবিবার , ৯ মে ২০২১
  • অন্যান্য

কার্প মাছের সম্পূরক খাদ্য প্রয়োগ ও অন্যান্য পরিচর্যা

admin
মে ৯, ২০২১ ৯:৪৬ পূর্বাহ্ন । ১৪৫ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি


কার্প মাছের সম্পূরক খাদ্য প্রয়োগ ও অন্যান্য পরিচর্যা সম্পর্কে মৎস্য চাষিদের ভালোভাবে জেনে রাখতে হবে। বর্তমান সময়ে আমাদের দেশে ব্যাপকহারে মাছের চাষ করা হচ্ছে। মাছ চাষের মাধ্যমে বেকারত্ব ঘুচিয়ে অনেকেই স্বাবলম্বী হয়েছেন। মাছ চাষে লাভবান হওয়ার জন্য মাছের খাদ্য ও পরিচর্যা করা গুরুত্বপূর্ণ। চলুন আজকে জেনে নেই কার্প মাছের সম্পূরক খাদ্য প্রয়োগ ও অন্যান্য পরিচর্যা সম্পর্কে-

কার্প মাছের সম্পূরক খাদ্য প্রয়োগ ও অন্যান্য পরিচর্যাঃ


খাদ্য প্রয়োগঃ


১। খাদ্যের সাথে সরিষার খৈল ব্যবহার করা হলে পরিমাণমত একটি পাত্রে সমপরিমান পানির সাথে ১২ থেকে ১৫ ঘন্টা ভিজিয়ে রাখতে হবে।

২। এরপর পঁচা সরিষার খৈলের সাথে পরিমানমত অন্যান্য উপাদান মিশিয়ে আধা শক্ত গোলাকার বলের মত তৈরী করতে হবে। এ খাদ্য দিনে দুবার অর্থাৎ সকালে ও বিকেলে পুকুরের কয়েকটি নির্দিষ্ট স্থানে সরবরাহ করতে হবে।

৩। সম্ভব হলে খাদ্য পাত্রের মধ্যে সরবরাহ করলে ভাল হয়।শুকনো গুঁড়ো খাবার সরাসরি পুকুরের পানিতে ছড়িয়ে দিলে খাদ্যের অপচয় হয়। এতে মাছের ভাল ফলন প্ওায়া যায়।

অন্যান্যা পরিচর্যাঃ


১। পুকুরে পানির পরিবেশ ঠিক রাখা খুবই জরুরী। পুকুরে কোন রকম পঁচন ক্রিয়া যাতে না হয় সেদিকে বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে। তাই যে সব পদার্থ পানিতে পঁচন ক্রিয়া ঘটাতে পারে তা যাতে পুকুরে না পড়ে তার ব্যবস্থা করতে হবে।

২। পুকুরে গাছের পাতা পড়ে অনেক সময় পানির পরিবেশ নষ্ট করতে পারে। এর প্রতিকারের জন্য পুকুর পাড়ের গাছের ডালপালা কেটে ফেলতে হবে।

৩। বিষাক্ত পানি পুকুরে যাতে কোনভাবেই প্রবেশ করতে না পারে সেই ব্যবস্থা গ্রহণ  করতে হবে। অন্য কোন উৎস থেকে আসা পানি, জাল বা অন্য কোন পাত্র পুকুরের পানিতে ধোয়া যাবে না। এতে পুকুরে রোগ-বালাই সংক্রমিত হতে পারে।


আরও পড়ুনঃ পুকুরে মাছ চাষে সৃষ্ট কিছু সমস্যা ও…


মৎস্য প্রতিবেদন / আধুনিক কৃষি খামার

Credit: Source link