ঢাকাবুধবার , ১৭ নভেম্বর ২০২১
  • অন্যান্য

কুমিল্লায় জনপ্রিয় হয়ে উঠছে মাল্টা চাষ

admin
নভেম্বর ১৭, ২০২১ ৭:০৬ পূর্বাহ্ন । ৮৩ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





কুমিল্লায় দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে মাল্টা চাষ। দেশের অন্যান্য জেলার মতোই এখানে গ্রামে গ্রামে চাষ করা হচ্ছে সবুজ মাল্টা। আবহাওয়া ও জমি চাষের উপযোগী হওয়ায় ফলনও বেশ ভালো হয়েছে। আর বাজারে দাম ভালো পাওয়ায় খুশি গ্রামের এসব মাল্টা চাষিরা। আগামীতে আরও বেশি জমিতে মাল্টার চাষ হওয়ার সম্ভাবনা রয়েছে এখানে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, এ জেলার বিভিন্ন উপজেলায় প্রায় ৩০ একর জমিতে মাল্টার চাষ হচ্ছে। এ ছাড়া বিচ্ছিন্ন ভাবে ১০-১৫টি করে চারা লাগাচ্ছেন গৃহস্থরা। সব মিলিয়ে তিন শতাধিক চাষি মাল্টা চাষে জড়িত। তাদের উৎপাদিত মাল্টা কুমিল্লা নগরীর কান্দিরপাড় ফল দোকানসহ বিভিন্ন উপজেলার দোকানে বিক্রি হচ্ছে।

কৃষক আব্দুর রব বলেন, দীর্ঘদিন বিদেশে থাকার পর দেশে এসে স্থানীয় বাজারে ক্ষুদ্র ব্যবসা শুরু করি। বাড়ির পাশে নিজের কিছু জমি ছিল। উপজেলা কৃষি কর্মকর্তা তারিক মাহমুদুল ইসলামের সঙ্গে যোগাযোগ করে ১৭ শতক জমিতে মাল্টা চাষ করি। প্রতিটি গাছ থেকে মৌসুমে ৩৫ কেজির মতো মাল্টা পেয়েছি। এ মাল্টা আকারের বড়, মিষ্টিও খুব।

জেলা বীজ প্রত্যয়ন কর্মকর্তা তারিক মাহমুদুল ইসলাম জানান, আমাদের দেশে ভারত, চীন থেকে বেশি মাল্টা আসে। যার অধিকাংশ ক্ষতিকর ক্যামিকেল যুক্ত। দেশের উৎপাদিত মাল্টা এখন বাজারে পাওয়া যায়। যা দেশের মাল্টার পাঁচ ভাগ চাহিদা পূরণ করছে। আগামী পাঁচ বছর পর নিজেদের চাহিদা মিটিয়ে মাল্টা রপ্তানি করা যাবে। মাল্টার বাগান করতে আগ্রহীদের কৃষি বিভাগ থেকে পরামর্শ ও সহযোগিতা দেওয়া হচ্ছে।







Credit: Source link