ঢাকাশনিবার , ১২ জুন ২০২১
  • অন্যান্য

কুমিল্লায় বারি সরিষা-১৪ এর মাঠ দিবস ও পর্যালোচনা

admin
জুন ১২, ২০২১ ৩:৫৭ অপরাহ্ন । ৩৭ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি

‘কৃষক পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ (৩য় পর্যায়)’ প্রকল্পে বারি সরিষা-১৪ এর কৃষক মাঠ দিবস ও পর্যালোচনা অনুষ্ঠিত হয়। গত রোববার ২০২০-২১ অর্থ বছরে স্থাপিত সরিষা বীজ উৎপাদন ব্লক প্রদর্শনীর আওতায়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই), আদর্শ সদর, কুমিল্লা আদর্শ সদর ইটাল্লা, পাঁচথুবী, বারি সরিষা-১৪ এর কৃষক মাঠ দিবস ও রিভিউ ডিসকাশন অনুষ্ঠিত হয়।

আদর্শ সদর কুমিল্লা কৃষিবিদ আউলিয়া খাতুনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন কুমিল্লার জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ সিরাজ উদ্দিন হোসেন।

স্বাগত বক্তব্য দেন কুমিল্লা আদর্শ সদরের কৃষিবিদ মাহফুজা আহমাদ। বিশেষ অতিথির বক্তব্য দেন- কুমিল্লা আদর্শ সদরের সহকারী কৃষি সম্প্রসারণ অফিসার মো. আলমগীর হোসেন, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার রওশন সুলতানা। এছাড়া আরও উপস্থিত ছিলেন- উপসহকারী কৃষি অফিসার- মোর্সেদা বেগম, এ কে এম আরিফুজ্জামান, এবং মো. নাজমুল হাসান।

এসময় বক্তারা বলেন- পুষ্টি উপাদানের উল্লেখযোগ্য উৎস হল তেল । সরিষার তেল এর মধ্যে অন্যতম। পরিবেশের ভারসাম্য বজায় রাখার জন্য সরিষার চাষ গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখতে পারে। সরিষার ফুল থেকে মধু উৎপাদন করা যায়। সরিষা সংগ্রহের পর গাছ জ্বালানি হিসেবে ব্যবহার করা যায়। জ্বালানির জন্য বৃক্ষের উপর চাপ কমে যায়। সরিষা গাছের পাতা ও ফুল মাটিতে মিশে উৎকৃষ্ট মানের জৈব সারে পরিণত হয়।

সরিষার খৈল উত্তম পশু খাদ্য ও মাছের খাদ্য হিসেবে ব্যবহার করা যায়। পুষ্টি বিজ্ঞানীরা বলেন- সরিষার তেলের রান্না খাবার খেলে মানুষের শরীরে বিভিন্ন অজানা রোগ ও চর্ম রোগ থেকে নিস্তার পাওয়া যায়।

ফার্মসএন্ডফার্মার/ ১২জুন ২০২১

Credit: Source link