কুমিল্লায় বিনা ধান-২১ চাষে কৃষকের মুখে হাসি

0
50
ধান চাষ





কুমিল্লায় বিনা ধান-২১ চাষে কৃষকের মুখে হাসি ফুটেছে। চলতি মৌসুমে কুমিল্লাতে প্রথমবারের মতো চাষ করা হয়েছে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) বিনা ধান-২১ ধান। এ অঞ্চলের জমি ও মাটি এই ধান চাষ করার উপযোগী হওয়ায় বেশ ভালো ফলন পেয়েছেন কৃষকরা। এই ধান চাষে কম খরচ ও কম সময়ে ফলন পাওয়া যায় বলে আগামীতে ব্যাপকভাবে চাষের সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট সূত্র জানায়, প্রথমবারের মতো কুমিল্লার মাঠে ৫০ হেক্টর জমিতে পরীক্ষামূলকভাবে বিনা ধান-২১ চাষ করা হয়েছে। এতে প্রত্যাশার চেয়ে ভালো ফলন এসেছে। আশা করা হচ্ছে, আগামীতে আউশ মৌসুমে কুমিল্লার মাঠে বিনা ধান-২১ এর আবাদ আরও বাড়বে। এছাড়া কম সময় এবং কম খরচে এই ধান চাষে দ্বিগুণ ফলন হওয়ায় ধানটি চাষ নিয়ে আগ্রহ বাড়ছে কৃষকদের মধ্যে।

কৃষক নজরুল ইসলাম বলেন, এবারের আউশ মৌসুমে প্রথমবারের মতো বিনা ধান -২১ চাষ করেছেন তিনি। প্রথমে ফলন নিয়ে চিন্তায় ছিলেন। তবে শেষ পর্যন্ত বাম্পার ফলনে তিনি বেশ খুশি। আগামীতে আরও বেশি জমিতে এই ধান চাষ করবেন বলে জানান।

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম বলেন, আফ্রিকার নেরিকা-১০ ধানের জাত থেকে এই বিনা ধান-২১ উদ্ভাবন করা হয়। নেরিকার ফলন কম হতো, তাই কৃষকের আগ্রহ কম ছিল। তবে গামা রশ্মি প্রয়োগ করে এর ফলন বাড়ানো হয়েছে। গাছের কম-বেশি উচ্চতা সমান করা হয়েছে। মোটা ধানের সাইজ চিকন করা হয়েছে। তাই এই ধান চাষ নিয়ে কৃষকের আগ্রহ বেড়েছে। আশা করা যাচ্ছে, আগামীতে আউশ মৌসুমে এই ধান চাষের মাধ্যমে দেশের খাদ্য উৎপাদন আরও বেড়ে যাবে।


আরও পড়ুনঃ আগাম শিমে লাভবান মাগুরার কৃষকরা


কৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে