ঢাকামঙ্গলবার , ১১ মে ২০২১
  • অন্যান্য

কৈ মাছ চাষে পুকুরের চারদিকে নেটিং করার সময় লক্ষ্যণীয়

admin
মে ১১, ২০২১ ৬:৪১ পূর্বাহ্ন । ১২৬ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





কৈ মাছ চাষ করা পুকুরের চারদিকে নেটিং করার সময় লক্ষ্যণীয় বেশ কিছু বিষয় রয়েছে যা মৎস্য চাষিদের ভালোভাবে জানতে হবে। আমাদের দেশে এখন ব্যাপকহারে মাছ চাষ করা হচ্ছে। পুকুরে চাষ হওয়া মাছগুলোর মধ্যে কৈ মাছ অন্যতম। পুকুরে কৈ মাছ চাষে নেটিং করা খুবই গুরুত্বপূর্ণ। চলুন আজকে জানবো কৈ মাছ চাষ করা পুকুরের চারদিকে নেটিং করার সময় লক্ষ্যণীয় বিষয়সমূহ সম্পর্কে-

কৈ মাছ চাষে পুকুরের চারদিকে নেটিং করার সময় লক্ষ্যণীয়ঃ


১। কৈ মাছ চাষ করা পুকুরে নেটিং করার সময় খেয়াল রাখতে হবে যাতে পুকুরের পাড় না ভেঙে যায়। পার ভাঙ্গা থাকলে তা আগে মেরামত করেই নেটিং প্রক্রিয়া শুরু করতে হবে। সেজন্য প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করতে হবে।

২। কৈ মাছ চাষ করার সময় পুকুর প্রস্তুতির সময় খেয়াল রাখতে হবে যাতে পাড়ের উপরে অন্তত ৩০ সে.মি. উঁচু করে বেষ্টনী দেওয়ার হয়। আর এতে করে বৃষ্টির সময়ে মাছ পুকুরের বাইরে চলে যেতে পারে না।

৩। কৈ মাছ চাষ করা পুকুরে নেটিং করার সময় খেয়াল রাখতে হবে পুকুরে কোন ক্ষতিকারক কোন পাণী যেমন- সাপ, ব্যাঙ ইত্যাদি আছে কিনা। যদি থাকে তাহলে সেগুলো দমন করার পরেই নেটিং করা ভালো। নেটিং করার পরেও যাতে পুকুরে এসব প্রাণী যাতে প্রবেশ করতে না পারে সেদিকেও লক্ষ্য রাখতে হবে।

৪। কৈ মাছ চাষ করা পুকুরের চারদিকে নেটিং করার সময় নাইলনের নেট খুটির সাথে বেঁধে পুকুর পাড়ের চারদিকে ঘিরে দিতে হবে। নেটের নিচের অংশের দিক মাটির ভিতর কিছুটা ঢুকিয়ে আটকিয়ে দিতে হবে যাতে মাটি ও নেটের মাঝখানে কোন ফাঁকা না থাকে।

৫। কৈ মাছ চাষ করা পুকুরে নেটিং করার সময় এমন খুঁটি ব্যবহার করতে হবে যেগুলো সহজেই ভেঙে যাবে না। কারণ নেটিং এর খুঁটি ভেঙে গেলে বড় ধরণের ক্ষতি হতে পারে।


আরও পড়ুনঃ বিভিন্ন প্রকার মাছের খাদ্য তৈরির কৌশল


মৎস্য প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link