ঢাকাশুক্রবার , ২৫ জুন ২০২১
  • অন্যান্য

কোরবানি উপলক্ষে প্রস্তুত ১২০টি গরু, শখের খামারে কোটি টাকার স্বপ্ন এরশাদের

admin
জুন ২৫, ২০২১ ৯:০৭ পূর্বাহ্ন । ৯১ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





কোরবানি ঈদ উপলক্ষে সম্পূর্ণ অর্গানিক পদ্ধতি প্রস্তুত করেছেন ১২০ টি গরু। এসব গরু বিক্রির মাধ্যমে প্রায় ৪ কোটি টাকা ব্যবসার আশা করছেন এরশাদ নামের এক খামারি।

বর্তমানে খামারে দেশি-বিদেশি জাতের ১৫০টি ষাঁড়, ৪০টি মহিষ এবং ৬০টি গাভী রয়েছে। সবচেয়ে বড় ৯০০ কেজি ওজনের ষাঁড়ের নাম ‘ব্ল্যাক ডায়মন্ড’। সবচেয়ে কম ওজনের গরুটির ওজন প্রায় ৪০০ কেজি। এগুলো ছয়মাস থেকে এক বছর ধরে খুব যত্ন নিয়ে পালন করা হচ্ছে।

খামারের উদ্যোক্তা এরশাদ উদ্দিন বলেন, ‘ছোটবেলা থেকেই আমার গরুপালনে প্রতি দুর্বলতা ছিল। বিভিন্ন ক্ষতিকর ওষুধ ও স্টেরোয়েডের মাধ্যমে গরু মোটাতাজাকরণ ভুল প্রমাণ করতেই আমি পশুখাদ্য নিজে উৎপাদন করছি। কুড়া, ভুষি, ভুট্টা, খড়, খইল, চিড়া, গুড় এবং ডাই ক্যালসিয়াম ফসফেট নিয়মিত দেয়া হচ্ছে। পাশাপাশি নিয়মিত জিংক, কৃমিনাশক, লিভার টনিক ও বিভিন্ন রোগের ওষুধও দিচ্ছি।’

কোরবানি ঈদ সামনে রেখে সুস্থ ও ভেজালমুক্ত গরু সরবরাহ করা মূল উদ্দেশ্য জানিয়ে এরশাদ আরো বলেন, ‘ঈদে চার কোটি টাকার গরু বিক্রির লক্ষ্যমাত্রা রয়েছে। ক্রেতারা আসছেন। খামারে গরু দেখছেন। পছন্দের গরু বুকিং দিয়ে রাখছেন অনেকে। ফোন কিংবা অনলাইনেও কথা হচ্ছে অনেকের সঙ্গে।’ গরু বিক্রির জন্য হাটে যেতে হবে না বলেও জানান এই তরুণ উদ্যোক্তা।   

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. নজরুল ইসলাম বলেন, অর্গানিক পদ্ধতিতে দেশিয় শঙ্করজাতের গরু-মহিষ পালন লাভজনক। পাশাপাশি এগুলোর মাংস মানুষের জন্য নিরাপদ। স্থানীয় মানুষ এরশাদের খামার দেখে উৎসাহিত হচ্ছে। অনেকে বলছেন- তারাও এমন খামার দিতে চান। আমরা তাদের পরামর্শ দিচ্ছি।







Credit: Source link