ঢাকাশুক্রবার , ২৩ জুলাই ২০২১
  • অন্যান্য

কোয়েলের ডিম উৎপাদন বৃদ্ধি করার উপায়

admin
জুলাই ২৩, ২০২১ ১২:৩২ অপরাহ্ন । ৯৪ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি


কোয়েলের ডিম উৎপাদন বৃদ্ধি করার উপায় আমাদের দেশের অনেক খামারিরা জানেন না। ফলে তারা খামারে ডিম উৎপাদন বাড়িয়ে লাভবান হতে পারেন না। কোয়েল পালনের ডিমের উৎপাদন বৃদ্ধি করতে পারলে সহজেই লাভবান হওয়া যায়। তবে এ বিষয়ে অনেকেই বিস্তারিত জানেন না। আজকে আমরা জানবো কোয়েলের ডিম উৎপাদন বৃদ্ধি করার উপায় সম্পর্কে-

কোয়েলের ডিম উৎপাদন বৃদ্ধি করার উপায়ঃ


যে বিষয়গুলোর ওপর কোয়েলের ডিম উৎপাদন নির্ভর করে থাকে-

১। পরিবেশ

২। ভিটামিন

৩। খাদ্য

পরিবেশঃ 


যে পরিবেশে কোয়েলকে লালন পালন করতেছেন যেমন- যদি খাঁচার মধ্যে কোয়েলকে লালন পালন করেন এবং ঘনত্ব যদি প্রতি ষ্কয়াল ফিট এ ৮ টির বেশী না থাকে তাহলে কোয়েল ৯০% হইতে ৯৫% ডিম দিবে প্রতিদিন।আর যদি আপনি কোয়েলকে লিটার পদ্ধতিতে লালন পালন করেন এবং প্রতি ষ্কয়ার ফিট এ ৬টির বেশী না রাখেন তাহলে তাহলে ডিম আসবে ৭০%-৮০% প্রতিদিন। খাচায় কোয়েল খুব স্বাচ্ছন্দবোধ করে এবং কোয়েল এর অসুখ হয়না বলা যায়। ফলে খাচায় ডিম বেশি পাড়ে।

ভিটামিনঃ


ভিটামিন একটি বড় ইস্যু ডিমের জন্য। আমরা সাধারণত ডিম বাড়ানোর জন্য ৪টি ভিটামিন দেই।

১। জিংক-যা খেলে রুচি বাড়ে ফলে খাবার বেশী খায়।

২। এডি৩ই-এটা ডিম বৃদ্ধির জন্য অনেক গুরুত্বপূণ উপাদান। এটা শরীরের ভিটামিন এ, ডি এবং ই এর ঘাটতি পূরণ করে এবং ডিমের পরিমাণ বাড়ে।

৩। ক্যালসিয়াম-এটা ডিম এর খোসা শক্ত করে এবং পাখির প্রজনন জনিত শারিরীক ক্ষয়রোধ করে।

৪। ইসেল-এটাতে ভিটামিন ই থাকে এবং অত্যন্ত গুরুত্বপূণ সেলেরন থাকে। কোয়েল পাখি সাইজ অনুপাতে অনেক বড় ডিম পাড়ে এবং প্রায় প্রতিদিন ডিম পারে। ফলে তার ডিম্ব নালিকে পিচ্ছিল রাখতে হয়।

উপরের ৪টি ভিটামিন ১০ দিন একেকবেলা একেকটা খাওয়াই এবং ১০দিন সাদা পানি খাওয়াই এবপর আবার ১০ দিন ভিটামিন দেই। লিটার বা খাচায় যে কোন পদ্ধতিতে উপরের ৪টি ভিটামিন আমরা খাওয়াই।

খাদ্যঃ


কোয়েল যখন ডিম পাড়া শুরু করলে তখন থেকে লেয়ার ফিড খাওয়াতে হবে যদি বয়লার ফিড খাওয়ান তাহলে কিছুদিন ডিম পাড়বে তারপর তা বন্ধ হয়ে যাবে। কারণ তখন কোয়েল এর ওজন বেড়ে যাবে। কোয়েল এর ওজন অবশ্যই ১৫০ গ্রাম হতে ১৮৫ গ্রাম এর ভিতর হতে হবে এর বেশী বা কম হলে কোয়েল ডিম দিবেন না।

অনেকে ধান, গম, ভুট্টা খুদ, ইটের গুড়া ইত্যাদি খেতে দেয় এতে কোয়েল ওজন কমে যাবে ফলে ডিম দিবেনা।অনেকে কোয়েলকে খাবার মেপে দেয় যাতে কোয়েল বেশী না খায়। মনে রাখবেন কোয়েল ২২ হইতে ২৫ গ্রামে এর বেশি খেতে পারে না। তাই কোয়েলকে খাবার মেপে না দিয়ে কোয়েলের সামনে সব সময় খাবার রাখতে হবে।


সূত্রঃ জীবন কোয়েল ফার্ম 

Credit: Source link