ঢাকামঙ্গলবার , ৪ মে ২০২১
  • অন্যান্য

খাগড়াছড়িতে ভুট্টা চাষে আগ্রহ কমছে কৃষকদের

admin
মে ৪, ২০২১ ৪:০০ পূর্বাহ্ন । ১৭২ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





খাগড়াছড়িতে ভুট্টা চাষে দিন দিন আগ্রহ কমছে স্থানীয় কৃষকদের। খাগড়াছড়ির দীঘিনালায় তামাকের বিকল্প হিসেবে ভুট্টার চাষ শুরু করেছিলেন চাষিরা। তবে বাজারজাতকরণে নানা জটিলতার কারণে ভুট্টার চাষে আগ্রহ হারাচ্ছেন কৃষকরা।

জানা যায়, গত বছরের তুলনায় এ বছর ভুট্টা চাষ কিছুটা কমেছে। গত বছর উপজেলায় ১৪৫ হেক্টর জমিতে ভুট্টার চাষ হয়েছিল এবং এ বছর ১৪০ হেক্টর জমিতে উন্নতমানের ভুট্টা চাষ করা হয়েছে। পাশাপাশি  বাজারজাতের নিশ্চয়তা না পেয়ে এ বছর কিছুটা ভুট্টা চাষ কমেছে।

তামাক চাষি রমজান আলী বলেন, আমি তামাক ছেড়ে গত বছর ভুট্টার চাষ করেছিলাম। তবে বাজারজাতের নিশ্চয়তা না পেয়ে ভুট্টা ছেড়ে এ বছর আবার তামাক চাষ শুরু করছি। ভুট্টা চাষে খরচ কম লাভ বেশি হলেও একমাত্র বাজারজাতের সুবিধা না থাকায় গত বছর আমিসহ প্রত্যেক ভুট্টা চাষিকে লোকসান দিতে হয়েছে।

কৃষক আইয়ুব আলী জানান, তামাক উৎপাদনে আমাদের নানা প্রণোদনা ও বাজারজাতের নিশ্চয়তা প্রদান করে। তাই আমরা তামাকের দিকে ঝুঁকছি। তবে তামাক কোম্পানিগুলোর মতো যদি কৃষি বিভাগ সর্বদা মনিটরিং ও বাজারজাতের নিশ্চয়তা প্রদান করে তাহলে তামাক চাষ ছেড়ে দিবো।

দীঘিনালা উপজেলা কৃষি কর্মকর্তা ওস্কার বিশ্বাস বলেন, দানাদার খাদ্য হিসেবে ভুট্টা চাষে কৃষকদের বাড়তি আগ্রহ রয়েছে, অধিক লাভবান হওয়ায় ধান ও তামাক চাষের চেয়ে ভুট্টা চাষে ঝুঁকছেন দীঘিনালার স্থানীয় কৃষকরা। তবে গত বছর ভাল ফলন হওয়া সত্ত্বেও ন্যায্য দাম ও বাজারজাত করেতে না পেয়ে এ বছর কিছু চাষি ভুট্টা ছেড়ে পুনরায় তামাক চাষ করেছেন।







Credit: Source link