ঢাকাবুধবার , ৯ জুন ২০২১
  • অন্যান্য

খাগড়াছড়িতে লিচুর ফলনে হতাশ চাষিরা

admin
জুন ৯, ২০২১ ৩:৩৬ পূর্বাহ্ন । ৫৩ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





খাগড়াছড়িতে লিচুর ফলনে হতাশ হয়েছেন স্থানীয় চাষিরা। খরা ও অতিরিক্ত তাপদাহে পাহাড়ি এ অঞ্চলের লিচু চাষিরা কাংখিত ফলন পাননি।  মৌসুমের এই সময়ে বাজারগুলোতে লিচুতে পরিপূর্ণ থাকার  কথা থাকলেও এবার তা হয়নি। ফলে কৃষকরা বেশ ক্ষতিগ্রস্ত হয়েছেন।

কৃষি বিভাগ জানায়, প্রত্যেক বছর মে মাসের শুরু থেকে গাছে গাছে পাকা লিচুর সমারোহ হয়ে থাকে। সারা বছর পরিচর্যা করার পর ঠিক এই সময়টিতে লিচু কিনতে আসেন পাইকারি ব্যবসায়ীরা। চাহিদা থাকায় খাগড়াছড়িতে দিনে দিনে বেড়েছে লিচুর বাণিজ্যিক চাষাবাদ। স্থানীয় চাহিদা মিটিয়ে পাহাড়রে লিচু যায় দেশের বিভিন্ন স্থানে। তবে এবার খরা আর তীব্র তাপপ্রবাহে লক্ষ্যমাত্রার অর্ধেকেরও কম ফলন হয়েছে।

কৃষক আবুশি মারমা বলেন, চলতি মৌসুমে অতিরিক্ত খরার কারণে অন্যান্য বছরের মতো লিচুর ফলন হয়নি। গত বছরের তুলনায় এবার অর্ধেকের কম লিচুর ফলন হয়েছে। আর যা ফলন হয়েছে আকারে ছোট। আগে ১০০ পিস লিচু ২০০ টাকা করে বিক্রি করলেও এবার ৬০-৭০ টাকায় তা বিক্রি হয়েছে।

খাগড়াছড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মর্তুজ আলী জানান, চলতি মৌসুমে সময়মত বৃষ্টি না হওয়া এবং তীব্র তাপপ্রবাহের কারণে ফলন একেবারে কম হয়েছে। তাই এবার লিচুর লক্ষ্যমাত্রা অর্জিত হবে না।


আরও পড়ুনঃ খুলনায় পাটের বাম্পার ফলনে খুশি কৃষকরা


কৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link