Home অন্যান্য লাইভ খাদ্য নিরাপত্তা নিশ্চিতে কৃষি যান্ত্রিকীকরণের বিকল্প নেইঃ সিকৃবি ভিসি

খাদ্য নিরাপত্তা নিশ্চিতে কৃষি যান্ত্রিকীকরণের বিকল্প নেইঃ সিকৃবি ভিসি

0
খাদ্য নিরাপত্তা নিশ্চিতে কৃষি যান্ত্রিকীকরণের বিকল্প নেইঃ সিকৃবি ভিসি





সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) ভিসি প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার বলেছেন দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে হলে কৃষি যান্ত্রিকীকরণের কোন বিকল্প নেই। আধুনিক বিশ্বের সাথে তাল মিলাতে হলে লাগসই প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে।

আজ (২৩/০৮/২১) সোমবার দুপুর ১২ টায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের অন্তর্ভুক্ত কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের Agricultural and Biosystems Engineering Lab উদ্বোধন কালে প্রধান অতিথির বক্তৃতাতে তিনি এসব কথা বলেন।

কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন ও কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মুহাম্মদ রাশেদ আল মামুন এর সভাপতিত্বে ও সহকারী অধ্যাপক মোঃ জানিবুল আলম সোয়েব এর সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ছাত্র পরামর্শ ও নির্দেশনা পরিচালক প্রফেসর ড. মোঃ মোস্তফা সামছুজ্জামান এবং প্রক্টর ড. মোঃ তাওহীদ হাসান। ল্যাব উদ্বোধন শেষে ড. রাশেদ অতিথিদের ল্যাবের আনুষঙ্গিক বিষয় সম্পর্কে অবহিত করেন।

উল্লেখ্য উক্ত ল্যাব স্থাপনের ফলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, শিক্ষক ও গবেষকবৃন্দ বায়ো এনার্জি, সোলার এনার্জি, বর্জ্য ব্যবস্থাপনা, কৃষি যান্ত্রিকীকরণ, প্রিসিশন এগ্রিকালচার, ইমেজ প্রসেসিং, টি প্রসেসিং টেকনোলজি ও এগ্রো রোবটিক্স বিষয়ক গবেষণা করতে পারবেন।







Credit: Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here