ঢাকাশনিবার , ৩১ জুলাই ২০২১
  • অন্যান্য

খামারী উদ্যোক্তা কিভাবে হবেন সফল খামারী

admin
জুলাই ৩১, ২০২১ ১১:৩৯ পূর্বাহ্ন । ৬৭ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





আপনি উদ্যোক্তা হতে চান, খামার ব্যবসা করতে চান। কিন্তু বর্তমান সময়ে আপনি যে খামার ব্যবসায় করতে চান না কেন, তা হবে মরুভূমিতে বালু বিক্রি করার মত! অনেক মানুষ আগেই সে ব্যবসা করে আসছে। অথবা ইতোমধ্যে অনেকে শুরু করে দিয়েছে। তাই বলে কি একই ব্যবসা আপনি শুরু করতে পারবেন না? অবশ্যই পারবেন। যদি আপনার শুধুই টাকা ইনকাম করার মনোভাব না থাকে। বরং যে কাজটা করতে চান তার প্রতি যদি থাকে প্রবল আকর্ষন ও ভালবাসা, কাজ করতে প্রতিটা দিনের সময় কখন যে ফুরিয়ে যাবে তা যদি আপনি বুঝতেই না পারেন এবং আপনি ক্লান্ত না হন। দিন শেষে কাজ করে আপনি পাবেন একটা মানসিক তৃপ্তি। তাছাড়া বার বার সমস্যার আসার পরেও যদি কাজটা ছেড়ে না দেন, লেগে থাকেন। কাজটা যদি হয় এমনই। তাহলে যত মানুষই করুক না কেন, একই কাজ আপনি করলে অবশ্যই সফল হবেন। সফলতার এটাই মূল সূত্র।

সকল উদ্যোক্তা সফল হয় না, সফল হয় গুটিকয়েক উদ্যোক্তা। সফল খামার উদ্যোক্তা হবার জন্য দু’টি বিষয়ের সমন্বয় দরকার। এক. খামার চালানোর জন্য ব্যবস্থাপনা জ্ঞান, যার ফলে খামারে লাভ আসবে। এই ব্যবস্থাপনা জ্ঞান পরিশ্রম. অভিজ্ঞতা ও হাতে কলমে শিক্ষার মাধ্যমে অর্জন করা যায়। দুই. খামার শুরু, টিকে রাখা এবং উত্তোরত্তর বৃদ্ধির জন্য দরকার উদ্যোক্তা প্রাণ শক্তি যা আপনাকে সফল ও টেকসই উদ্যোক্তা হতে সহায়তা করবে। উদ্যোক্তা প্রাণ শক্তি শিক্ষার মাধ্যমে অর্জন করা যায় না। তা ভিতর থেকে আসতে হয়। নিজেকে আত্ম-উন্নয়ন করতে হয়। ক্রমাগতভাবে। প্রতিনিয়ত।

ইদানিং চারি পাশে খামার উদ্যোক্তা হবার ধুম পড়ে গেছে। প্রচন্ড উদ্দীপনা আর আগ্রহ নিয়ে খামার শুরু করে বছর ঘুরতে না ঘুরতেই খামার ঘুটিয়ে ফেলছে। তার প্রধান কারন হলো- খামার চালানোর জন্য ব্যবস্থাপনা জ্ঞান না থাকা এবং উদ্যোক্তা প্রাণ শক্তির অভাব। কিন্তু দু’টো বিষয়ই অর্জন করা সম্ভব। প্রথমটা কাজের মাধ্যমে আর দ্বিতীয়টা আত্ম-উন্নয়নের মাধ্যমে।

এই দু’টো বিষয়ে কিভাবে দক্ষতা ও কৌশল অর্জন করা যায়, তা ধারাবাহিকভাবে “খামার উদ্যোক্তার কথা” সিরিজের মাধ্যমে প্রতিনিয়ত আপনাদের মাঝে তুলে ধরা হবে। ফলে যারা নতুন খামার উদ্যোক্তা হতে চান বা ইতোমধ্যে খামার ব্যবসা শুরু করে দিয়েছেন এবং সেখান থেকে লাভবান হতে চান তারা এই সিরিজের আলোচনা থেকে উপকৃত হতে পারবেন বলে আমাদের দৃঢ় বিশ্বাস।
আমাদের সাথে থাকুন, শিখতে থাকুন, মানতে থাকুন এবং সফল খামার উদ্যোক্তা হোন।

ফার্মসএন্ডফার্মার/ ৩১ জুলাই ২০২১




Credit: Source link