ঢাকাসোমবার , ২৩ অগাস্ট ২০২১
  • অন্যান্য

খামারের গরুকে সুস্থ ও রোগমুক্ত রাখার কৌশল

admin
অগাস্ট ২৩, ২০২১ ৬:১৭ পূর্বাহ্ন । ১৭৩ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





খামারের গরুকে সুস্থ ও রোগমুক্ত রাখার কৌশল জেনে রাখা খুবই গুরুত্বপূর্ণ। খামারে গরু পালনে লাভবান হওয়ার পাশাপাশি অনেকেই স্বাবলম্বী হয়েছেন। দুধ ও মাংসের চাহিদা পূরণ করতে বর্তমানে অনেকেই গরুর খামার গড়ে তুলছেন। তবে খামারের গরু রোগাক্রান্ত থাকলে লোকসান দেখা দিতে পারে। আজকের এই লেখায় আমরা জেনে নিব খামারের গরুকে সুস্থ ও রোগমুক্ত রাখার কৌশল সম্পর্কে-

খামারের গরুকে সুস্থ ও রোগমুক্ত রাখার কৌশলঃ


১। খামারে পালন করা গরুগুলোকে নিয়মিত গোসল করানোর ব্যবস্থা রাখতে হবে। নিয়মিত গরুগুলোকে গোসল করালে গরুর শরীর পরিষ্কার থাকে ও রোগ-জীবাণুর আক্রমণ কম হয়। এছাড়াও নিয়মিত গোসল করালে গরুর ত্বক মসৃণ ও চকচকে থাকে।

২। গরুকে সুস্থ ও কর্মক্ষম রাখার জন্য খামারের চারপাশের খোলামেলা পরিবেশের ব্যবস্থা রাখতে হবে। বাইরের বাতাস ও আলো যাতে ভালোভাবে চলাচল করতে পারে সেদিকেও বিশেষ নজর দিতে হবে। আলো ও বাতাসের ব্যবস্থা রাখলে গরু সুস্থ থাকবে ও রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও অনেক কমে যাবে।

৩। খামারে পালন করা গরুগুলোকে নিয়মিত স্বাস্থ্য পরিক্ষা করাতে হবে। কোন গরু অসুস্থ হয়ে গেলে রোগের ধরণ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করতে হবে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিয়ে সেই অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৪। খামারে কোনভাবেই যাতে বাইরের কোন ব্যক্তি না প্রাণী অবাধে প্রবেশ করতে না পারে সেদিকেও লক্ষ্য রাখতে হবে। যদি প্রবেশ করাতেই হয় তাহলে প্রবেশের আগে জীবাণুমুক্ত করাতে হবে।

৫। খামারের গরুগুলোকে বাইরে বের করে খামার ভালোকরে ধুয়ে মুছে পরিষ্কার করতে হবে। প্রয়োজনে জীবাণুনাশক ছিটিয়ে দিয়ে জীবাণু ধ্বংস করতে হবে। তবে খেয়াল রাখতে হবে যাতে কোন ভাবেই খামার পরিষ্কার করার পানি যাতে জমে না থাকে। পানি জমলে তা নিষ্কাশনের ব্যবস্থা করতে হবে।

৬। প্রতিদিন নির্দিষ্ট হারে সুষম খাদ্য প্রদান করতে হবে। নিয়মিত গরুগুলোকে সুষম খাদ্য প্রদান করলে গরুগুলো দ্রুত বৃদ্ধি পাবে ও রোগের দ্বারা কম আক্রান্ত হবে। খামারের প্রত্যেকটি গরুর জন্য আলাদাভাবে খাদ্য প্রদানের ব্যবস্থা রাখতে হবে এবং একটি নির্দিষ্ট সময় পর পর খাদ্য দিতে হবে।

৭। খামারে পালন করা গরুগুলোকে একটি নির্দিষ্ট সময় পর পর কৃমিনাশক ওষুধ খাওয়াতে হবে। গরুকে নিয়মিত কৃমির ওষুধ খাওয়ালে গরুর শরীর সুস্থ থাকে ও গরুর রোগও অনেক কম হয়ে থাকে।


আরও পড়ুনঃ গরু মোটাতাজা করার সময় খাদ্য প্রদানে যেসব…


ডেইরি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link