ঢাকাবুধবার , ১ ডিসেম্বর ২০২১
  • অন্যান্য

খামারে গরুর সঠিক ব্যবস্থাপনায় যা যা করতে হবে

admin
ডিসেম্বর ১, ২০২১ ৬:২৮ পূর্বাহ্ন । ১৯৮ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি


খামারে গরুর সঠিক ব্যবস্থাপনায় যা যা করতে হবে সেগুলো খামারিদের ভালোভাবে জানতে হবে। লাভের আশায় অনেকেই বর্তমানে খামারে গরু পালন করছেন। তবে সঠিক ব্যবস্থাপনা না জানার কারণে অনেকেই লোকসানে পড়ছেন। আসুন আজকে জানবো খামারে গরুর সঠিক ব্যবস্থাপনায় যা যা করতে হবে সে সম্পর্কে-

খামারে গরুর সঠিক ব্যবস্থাপনায় যা যা করতে হবেঃ


১। গরুর বাসস্থান সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। সপ্তাহে একদিন বাসস্থান, খাবার পাত্র জীবাণুনাশক দ্বারা পরিষ্কার করতে হবে। এতে খামারে রোগ হওয়ার সম্ভাবনা অনেক কমে যাবে।

২। খামারে গরু পালনে গরুর চাহিদা অনুযায়ী নিয়মিত সুষম খাদ্য প্রদান করতে হবে। গরুর খাদ্যে যাতে প্রয়োজনীয় ভিটামিন ও পুষ্টি উপাদান বিদ্যমান থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। দিনের সময়কে ভাগ ভাগ করে নিয়ে খাদ্য খাওয়াতে হবে।

৩। গরুর খামারে পর্যাপ্ত আলো-বাতাস চলাচলের ব্যবস্থা রাখতে হবে। এতে খামারের গরু সুস্থ থাকবে ও খামারের উৎপাদন বাড়বে।

৪। খামারের গরুকে নিয়মিত গোসল করানোর ব্যবস্থা করতে হবে। গোসলের নরম কিছু দিয়ে শরীর ঘসে দেওয়ার ব্যবস্থা করতে হবে। এতে শরীরের সাথে লেগে থাকা ময়লা উঠে যাবে।

৫। গরুর খামারে জৈব নিরপত্তা ব্যবস্থা মেনে চলতে হবে। তা না হলে গরু নানা জটিল রোগে আক্রান্ত হতে পারে। খামারে বাইরের লোকজন প্রবেশ করতে দেওয়া যাবে না।

৬। গরুকে মশা-মাছি, আটালী ও অন্যান্য পরজীবীর হাত থেকে রক্ষা করতে হবে। তা না হলে গরু শারীরিক নানা জটিলতায় ভুগবে ও খামারের উৎপাদন কমে যাবে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিয়ে ব্যবস্থা গ্রহণ করতে হবে।


আরও পড়ুনঃ গরু পালনে কম খরচে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ…


ডেইরি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার

Credit: Source link