খামারে গরুর স্বাস্থ্য ঠিক রাখতে যেসব কাজ করতে হবে

0
7
গরু





খামারে গরুর স্বাস্থ্য ঠিক রাখতে যেসব কাজ করতে হবে সেগুলো জেনে খামার শুরু করা উচিত। লাভের আশায় অনেকেই এখন গরুর খামার গড়ে তুলছেন। তবে সঠিক ব্যবস্থাপনা অনুসরণ না করায় অনেকের খামারে গরুর স্বাস্থ্য ঠিক থাকছে না। আসুন আজকে জেনে নিব খামারে গরুর স্বাস্থ্য ঠিক রাখতে যেসব কাজ করতে হবে সেই সম্পর্কে-

খামারে গরুর স্বাস্থ্য ঠিক রাখতে যেসব কাজ করতে হবেঃ


১। খামারে পালন করা গরুগুলোকে থাকার জন্য আরামদায়ক ও স্বাস্থ্যকর স্থান দিতে হবে। এর ফলে গরু সহজেই রোগে আক্রান্ত হবে না ও খামারি লাভবান হবেন।

২। গরুর শরীরের চাহিদা অনুযায়ী ভিটামিন ও মিনারেল প্রদান করতে হবে। এর ফলে গরুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে ও গরুর স্বাস্থ্য ভালো থাকবে।

৩। গরুকে খাওয়ানোর জন্য ঘাস, খড়সহ অন্যান্য প্রয়োজনীয় খাদ্য সরবরাহ করতে হবে। এতে গরু প্রয়োজনীয় পুষ্টি উপাদান পাবে। যা গরুর শারীরিক বৃদ্ধিতে সহায়তা করবে।

৪। খামারের গরুগুলোকে নিয়মিত কৃমিনাশক ওষুধ খাওয়াতে হবে। কৃমি ও আঠালিসহ সকল প্রকার পরজীবি মুক্ত রাখতে হবে। এতে করে গরুর খাওয়ার রুচি বৃদ্ধি পাবে এবং গরুর শরীরে পুষ্টির অভাব হবে না।

৫। গরুগুলোকে নিয়মিত বিভিন্ন রোগের টিকা প্রদান করতে হবে। এতে কোন রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও কমে যাবে ও গরুর স্বাস্থ্য ঠিক থাকবে। যা খামারে লাভবান হওয়ার অন্যতম কারণ।

৬। নিয়মিত বেশ কিছুদিন গরুকে রোদে রাখতে হবে এবং চলাফেরা করার সুযোগ দিতে হবে। এর ফলে গরুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে এবং গরু শারীরিকভাবে আর বেশি শক্তিশালী হবে।


আরও পড়ুনঃ খামারে গরুর রোগ প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থাপনা


ডেইরি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে