ঢাকাশনিবার , ২৪ এপ্রিল ২০২১
  • অন্যান্য

খামারে ছাগল পালন শুরু করার আগেই বিবেচ্য বিষয়সমূহ

admin
এপ্রিল ২৪, ২০২১ ৭:২২ পূর্বাহ্ন । ১৩৯ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





খামারে ছাগল পালন শুরু করার আগেই বিবেচ্য বিষয়সমূহ ভালোভাবে জানতে হবে। এখন আমাদের দেশে ছাগল পালন বেশ জনপ্রিয়তা পেয়েছে। এর প্রধান কারণ হল কম খরচেই বেশি লাভ পাওয়া যায়। অনেকেই আবার ছাগলের খামার গড়ে তুলছেন। তবে ছাগলের খামার শুরুর আগেই বেশ কিছু বিষয় বিবেচনা করতে হয়। চলুন আজ জেনে নিব খামারে ছাগল পালন শুরু করার আগেই বিবেচ্য বিষয়সমূহ সম্পর্কে-

খামারে ছাগল পালন শুরু করার আগেই বিবেচ্য বিষয়সমূহঃ


১। খামার শুরুর আগেই ছাগলের বাসস্থান সম্পর্কে ভালোকরে ধারণা নিতে হবে। ছাগল সুস্থভাবে বেড়ে ওঠার ছাগলের বাসস্থান বেশ গুরুত্ব বহণ করে থাকে। তাই ছাগলের খামার শুরুর পূর্বেই এর বাসস্থান সম্পর্কে ভালোভাবে জেনে নিতে হবে।

২। ছাগল পালন করার আগে ছাগলের রোগ-ব্যাধি বিষয়ে জ্ঞান থাকা বেশ জরুরী। ছাগলের রোগ সম্পর্কে ধারণা থাকলে ছাগলের কোন রোগ হলে লক্ষণ বোঝা যাবে এবং সেই অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা যাবে।

৩। খামার শুরুর আগেই ছাগল পালন বিষয়ে স্পষ্ট ধারণা নিতে হবে। পূর্বের কোন জ্ঞান ছাড়াই তাড়াহুড়া করে ছাগলের খামার শুরু করা যাবে না। এতে ছাগল পালনে লোকসান দেখা দিতে পারে।

৪। খামার শুরু করে লাভবান হওয়ার জন্য খামার বিষয়ে স্বল্প কিংবা দীর্ঘ মেয়াদী একটি প্রশিক্ষণ নেওয়া জরুরী। ছাগলের খামার বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করলে ছাগল পালন সম্পর্কে সঠিক ও বাস্তব জ্ঞান অর্জন করা যায়।

৫। ছাগলের খাদ্য ব্যবস্থাপনার উপরেই ছাগল পালনে লাভবান হওয়া অনেকটাই নির্ভর করে থাকে। তাই ছাগলের খামার শুরুর পূর্বে ছাগলের খাদ্য ব্যবস্থাপনার দিকে বিশেষ নজর দিতে হবে।


আরও পড়ুনঃ গরুর খামারে যা করলে উৎপাদন আরও বৃদ্ধি…


ডেইরি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link