ঢাকাবৃহস্পতিবার , ১০ জুন ২০২১
  • অন্যান্য

খামারে পালন করা গরুর সঠিক যত্নে যা করতে হবে

admin
জুন ১০, ২০২১ ৬:৫৩ পূর্বাহ্ন । ৫০ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





খামারে পালন করা গরুর সঠিক যত্নে যা করতে হবে সেগুলো অনেক খামারিরাই জানেন না। বর্তমান সময়ে গরু পালন বেশ লাভজনক পেশা হিসেবে পরিচিতি লাভ করেছে। গরু পালনের মাধ্যমে অনেকেই স্বাবলম্বী হচ্ছেন। খামারে গরু পালনে লাভবান হওয়ার জন্য সঠিকভাবে যত্ন নিতে হয়। আজকের এ লেখায় আমরা জেনে নিব খামারে পালন করা গরুর সঠিক যত্নে যা করতে হবে সেই সম্পর্কে-

খামারে পালন করা গরুর সঠিক যত্নে যা করতে হবেঃ


১। গরু পালন করা খামার প্রতিদিন সকালে সম্পূর্ণভাবে পরিষ্কার করে নিতে হবে। এছাড়াও খামারের অভ্যন্তরের ময়লা বাইরে নিরাপদ স্থানে ফেলে দিতে হবে। প্রয়োজনে খামারটি ভালোভাবে স্প্রে করে দিতে হবে।

২। খামারে গরু থাকার স্থানে সব সময় আলো ও বাতাস চলাচলের ব্যবস্থা করতে হবে। তবে বৃষ্টির ও শীতের দিনের কথা চিন্তা করে খামারে পর্দার ব্যবস্থা করতে হবে।

৩। খামারের গরুকে সপ্তাহে কমপক্ষে ৪-৫ দিন গোসল করিয়ে দিতে হবে। এতে গরুর শরীরের ময়লা থাকলে সেগুলো পরিষ্কার হয়ে যাবে এবং গরু রোগ জীবাণুর দ্বারা সহজেই আক্রান্ত হবে না।

৪। খামারে গরু থাকার স্থান থেকে দূরে নির্দিষ্ট জায়গায় গোবর ও মূত্র ফেলতে হবে। কাছাকাছি বা পাশে ফেললে সেখান থেকে রোগ জীবাণু ছড়িয়ে পড়তে পারে। গোবর ও মূত্র দূরের কোন গর্তে ফেললে সবচেয়ে ভালো হয়।

৫। খামারের আশপাশে স্যাঁতস্যাঁতে অবস্থা রাখা যাবে না। এতে গরু রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। এজন্য খামার ও এর আশপাশ পরিষ্কার ও শুকনো রাখা জরুরী।

৬। খামারের গরুকে নিয়মিত ও সঠিক সময়ে প্রত্যেক দিন খাদ্য প্রদান করতে হবে। প্রয়োজন হলে দিনের কয়েক সময় গরুর চাহিদা অনুযায়ী খাদ্য প্রদান করতে হবে যাতে পুষ্টির চাহিদা পূরণ হয়।


আরও পড়ুনঃ কুমিল্লায় হিমাগার ধসে ৯ গরুর মৃত্যু


ডেইরি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link