ঢাকাবৃহস্পতিবার , ২৯ এপ্রিল ২০২১
  • অন্যান্য

খামারে পালন করা ষাঁড় নিয়ন্ত্রণে যা করতে হবে

admin
এপ্রিল ২৯, ২০২১ ৫:৫৫ পূর্বাহ্ন । ৯৮ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি


খামারে পালন করা ষাঁড় নিয়ন্ত্রণ করতে যেসব কাজ করতে হবে সেগুলো খামারিদের ভালোভাবে জেনে রাখতে হবে। আমাদের দেশে লাভের আশায় এখন অনেকেই গরু পালন করে আসছেন। কেউ কেউ তাদের খামারে ষাঁড় গরুও পালন করে থাকেন। খামারে ষাঁড় গরু পালনে অনেক সময় নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়ে। আজকের এ লেখায় আমরা জেনে নিব খামারে পালন করা ষাঁড় নিয়ন্ত্রণ করতে যেসব কাজ করতে হবে সে সম্পর্কে-

খামারে পালন করা ষাঁড় নিয়ন্ত্রণে যা করতে হবেঃ


১। ষাঁড় বা বড় বলদ গরুকে সহজে নিয়ন্ত্রণ করার জন্য গরুর নাক ছিদ্র করে রিং বা রশি লাগিয়ে দেয়া ভালো, এছড়াও চোয়ালে রশি বা বেল্ট দিয়ে বন্ধনি বা হল্টার লাগিয়ে দিতে পারেন।

২। কখনো ভীত সন্ত্রস্ত অবস্থায় ষাঁড় গরু নিয়ন্ত্রণ করার চেষ্টা করবেন না। যদি কোন কারণে ষাঁড়টি বুঝতে পারে আপনি তাকে ভয় পাচ্ছেন তাহলে সে আপনাকে যে কোন সময় আক্রমণ করে বসতে পারে। ষাঁড়কে অহেতুক বিরক্ত বা প্রহার করে তাহলে সেই ষাঁড় সুযোগ পেলেই ঐ ব্যক্তিকে প্রচন্ড ভাবে আক্রমণ করতে পার।

৩। সবসময় দুই জন মিলে একটা ষাঁড় বা বলদকে নিয়ন্ত্রণ করা উচিৎ। দুইয়ের অধিক লোক হলে অতিরিক্ত হৈ হল্লায় ষাঁড় বা বলদ বিরক্ত ভীত সন্ত্রস্ত হয়ে আক্রমণাত্মক হয়ে উঠতে পারে।

৪। ষাঁড় বা বলদ গরুকে যখন এদিক ওদিক নাড়া-চাড়া বা আনা নেওয়া করবেন বিভিন্ন কারণে তখন চোয়াল বা নাকের সাথে সংযুক্ত রশি উঁচু করে টানবেন যাতে ষাঁড়ের মাধা নিচের দিকে না থাকে, নাহলে যেকোন সময় সে আক্রমণ করে বসতে পারে!

৫। যদি কোন কারণে আক্রমণাত্মক ষাঁড়ের রশি আপনার হাত থেকে ছুটে যায় তাহলে অবশ্যই সেই ষাঁড় থেকে অন্তত ৫/৬ মিটার দূরে সরে যাবেন এবং হাতের লাঠি এদিক সেদিক নাড়া-চাড়া করবেন এতে ষাঁড়টি আপনাকে শক্তিশালী প্রতিপক্ষ মনে করে রণে ভঙ্গ দিতে পারে!

উল্লেখ্য, ষাঁড় গরু নিয়ন্ত্রণ করার ক্ষেত্রে উপরে আলোচিত তথ্যগুলি মাথায় রাখলে অনেকটা নিরাপদেই আমরা এদের নিয়ন্ত্রণ করতে পারবো।


আরও পড়ুনঃ ছাগল পালনে আয় বাড়িয়ে লাভবান হতে প্রয়োজনীয়…


ডেইরি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার

Credit: Source link