ঢাকাশনিবার , ১২ জুন ২০২১
  • অন্যান্য

খামারে লেয়ার মুরগি পালনে যা অধিক গুরুত্ব দিতে হবে

admin
জুন ১২, ২০২১ ৯:৩০ পূর্বাহ্ন । ৭৮ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





খামারে লেয়ার মুরগি পালনে যা অধিক গুরুত্ব দিতে হবে সেগুলো আমাদের মধ্যে অনেক খামারিরাই জানেন না। আমাদের দেশে ডিমের চাহিদা পূরণে বর্তমানে ব্যাপকহারে লেয়ার মুরগি পালন করা হচ্ছে। ডিম বিক্রি লাভজনক হওয়ায় অনেকেই লেয়ার মুরগি পালন করছেন। চলুন আজ জানবো খামারে লেয়ার মুরগি পালনে যা অধিক গুরুত্ব দিতে হবে সে সম্পর্কে-

খামারে লেয়ার মুরগি পালনে যা অধিক গুরুত্ব দিতে হবেঃ


১। খামারে লেয়ার মুরগি পালনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় হল ব্রুডিং এবং গ্রোয়িং। গ্রোয়িং এর সময় আদর্শ ওজন ও ইউনিফরমিটি ঠিক না থাকলে পরবর্তীতে কাঙ্খিত ডিম উৎপাদন না হওয়ার সম্ভাবনাই বেশি থাকে।

২। খামারে লেয়ার পালনের সময় মুরগির ওজন এবং শারীরিক বৃদ্ধির উপর বিশেষ নজর দিতে হবে। লেয়ারের শারীরিক বৃদ্ধির ভিত্তিতে খামারের উৎপাদন কম বা বেশি হয়ে থাকে।

৩। খামারে লেয়ার মুরগি পালনের ক্ষেত্রে প্রথম সপ্তাহের ওজন অবশ্যই প্রথম দিনের ওজনের দিগুন হতে হবে। এমন ওজন না হলে সমস্যা নির্ণয় করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৪। লেয়ার মুরগির খামারে ভবিষ্যৎ ডিম উৎপাদন স্বক্ষমতা নির্ভর করে ডিমপাড়ার ঠিক পূর্বের ওজন ও দৈহিক গঠন কতটা কাঙ্খিত হয়েছে৷

৫। লেয়ার মুরগির খামারে তখনই আশানুরূপ উৎপাদন সম্ভব যদি সেই মুরগিগুলোর ঠিক ডিম পাড়ার শুরুতে ওজন গাইডে নির্দেশিত আদর্শ ওজন এর সমান হয় ও ইউনিফরমিটি ৮৫% এর বেশি হয়ে থাকে।


আরও পড়ুনঃ খুচরা বাজারে বেড়েছে ব্রয়লার মুরগির দাম


লেখাঃ টিপু সুলতান


পোলট্রি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link