ঢাকাশনিবার , ২২ মে ২০২১
  • অন্যান্য

খুলনার উৎপাদিত সবজি যাচ্ছে ইউরোপে

admin
মে ২২, ২০২১ ৫:২০ পূর্বাহ্ন । ৮৯ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি


সাব্বির ফকিরঃ প্রথমবারের মত খুলনার নিরাপদ ও বিষমুক্ত সবজি যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন। শুক্রবার (২১ মে) প্রথম চালানে এক মেট্রিকটন পটল, কচুর লতি, কাঁচকলা এবং পেঁপে এনএইচবি ট্রেডার্স এবং আরআর এন্টারপ্রাইজের মাধ্যমে ইতালি পাঠানো হয়েছে। ডুমুরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মোসাদ্দেক হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

বেসরকারি সংস্থা বিএফভিএপিইএ, উত্তরণ ও সলিডারিডাড’র মাধ্যমে এলাকার ১১ হাজার ৩৩৮ জন কৃষকের জমিতে ফ্রেমন ট্রাপ, হলুদ ফাঁদসহ বালাইনাশক পদ্ধতি ব্যবহার করে বিষমুক্ত সবজি উৎপাদন করা হয়েছে। বিষমুক্ত এসব সবজি পাঠানো হচ্ছে বিদেশে। নিজেদের কষ্টে অর্জিত সবজি বিদেশে রফতানি হওয়ায় খুশি এ অঞ্চলের কৃষকরা।

তারা বলছেন- এভাবে বিদেশে সবজি রফতানি করা গেলে আর্থিকভাবে সাবলম্বী হবেন তারা। সবজি বিদেশে রফতানিকে ইতিবাচক হিসেবে দেখছে কৃষি বিভাগ।

এর আগে, শুক্রবার বেলা ১১টায় উপজেলার টিপনা ভিলেজ সুপার মার্কেটে বিদেশে প্রথম সবজি রফতানি কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। সাসটেইনেবল এগ্রিকালচার ফুড সিকিউরিটি অ্যান্ড লিংকেজেস (সফল-২) শীর্ষক নিরাপদ ও বিষমুক্ত সবজি রফতানি কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল ওয়াদুদ। প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিদেশে সবজি রফতানি কার্যক্রমের শুভ উদ্বোধন করেন খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন।

খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন বলেন, সবজির ভরা মৌসুমে সঠিক সংরক্ষণ ও বাজারজাতকরণের অভাবে কৃষকের কষ্টে অর্জিত ফসল ক্ষেতেই নষ্ট হয়। এসব দিক বিবেচনা করে সবজিচাষ লাভজনক করে তুলতে কৃষি বিভাগের সহযোগিতায় সলিডারিডাড নেটওয়ার্ক ও সফল প্রকল্পের মাধ্যমে বিদেশে সবজি রফতানির উদ্যোগ নিয়েছে। চলতি মৌসুমে ১ হাজার কেজি পটল, লাউ, কচুমুখী, কচুর লতি, চাল কুমড়া, পেঁপে, ঝিঙে ও ধুন্দল রফতানি করা হচ্ছে।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক মোঃ হাফিজুর রহমান বলেন, সবজি রফতানি করলে একদিকে যেমন সরকারের আয় বাড়বে, অন্যদিকে কৃষি হবে সমৃদ্ধ। দেশের মোট চাহিদার ৬৫ ভাগ সবজির যোগান দেয় ডুমুরিয়া উপজেলা। এ কারণে দেশের সীমানা পেরিয়ে এই প্রথম উৎপাদিত সবজি সিঙ্গাপুর ও মালয়েশিয়ায় রফতানি করা হচ্ছে।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের আয়োজনে কৃষি বিপণন অধিদফতর, বিএফভিএপিইএ, উত্তরণ ও সলিডারিডাড’র সহযোগিতায় অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মিতা রহমান ও তৈয়েবুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন খুলনা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক মোঃ হাফিজুর রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মোসাদ্দেক হোসেন ও খুলনার কৃষি বিপণন অধিদফতরের সহকারী পরিচালক এসএম মাহাবুব আলম।

Credit: Source link