ঢাকারবিবার , ১৬ মে ২০২১
  • অন্যান্য

গরমে ব্রয়লার খামারের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখার উপায়

admin
মে ১৬, ২০২১ ৮:০৩ পূর্বাহ্ন । ৫৭ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





গরমে ব্রয়লার খামারের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখার উপায় কি কি রয়েছে সেগুলো পোলট্রি খামারিদের ভালোভাবে জেনে রাখা দরকার। আমাদের দেশে মাংসের চাহিদা পূরণ করতে বর্তমানে ব্যাপকহারে ব্রয়লার খামার গড়ে উঠেছে। খামারে ব্রয়লার মুরগি পালনে তাপমাত্রা রাখা খুবই জরুরী। আজকের এ লেখায় আমরা জেনে নিব গরমে ব্রয়লার খামারের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখার উপায় সম্পর্কে-

গরমে ব্রয়লার খামারের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখার উপায়ঃ


ব্রয়লার মুরগির খামারে প্রচণ্ড গরমে ও শুষ্ক আবহাওয়ায় যাতে মুরগি মারা না যায় সেজন্য নিম্নোক্ত ব্যবস্থাগুলো গ্রহণ করতে হবে-

১। ব্রয়লার খামারের ঘরের ছাদ যদি টিন বা টালির হয় সেক্ষেত্রে ছাদে মোটা চটের থলি বিছিয়ে দিয়ে তার উপর কিছুক্ষণ পর পর পানি ছিটিয়ে দিতে হবে। এই সময়ে খামারে খাদ্য প্রদান বন্ধ রাখতে হবে।

২। ব্রয়লারের খামারের ছাদে চটের বস্তার ব্যবস্থা করা না গেলে তাল বা নারিকেলের সবুজ পাতা কেটে সেগুলো ছাদে বিছিয়ে পানি ছিটিয়ে দিতে হবে। এর ফলে ব্রয়লার খামারের ছাদ ঠাণ্ডা থাকবে ও খামারের তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকবে।

৩। অতিরিক্ত গরমে মুরগির শরীরে হাল্কাভাবে পিচকারির সাহায্যে পানি ছিটিয়ে দিতে হবে। এতে মুরগির শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করবে। তবে এ সময় মুরগির খাদ্য প্রদান বন্ধ রাখতে হবে।

৪। প্রচণ্ড গরমের সময়ে খামারের পর্দা তুলে রাখতে হবে। খামারে যাতে সবসময় বাতাস চলাচল করতে পারে সেই ব্যবস্থা করতে হবে। আর সম্ভব হলে ফ্যানের সাহায্যে বাতাসের ব্যবস্থা করতে হবে।

৫। গরমের সময়ে মুরগির খামারের ভেতরে পানির পাত্রের সংখ্যা বাড়িয়ে দিতে হবে। পাত্রের পানি শেষ হওয়ার সাথে সাথে আবার পানি প্রদান করতে হবে।


আরও পড়ুনঃ হাঁস পালনে স্বাবলম্বী সিরাজুল ইসলাম, মাসে আয়…


পোলট্রি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link