ঢাকাবুধবার , ১৪ জুলাই ২০২১
  • অন্যান্য

গরুর ওজন মাপবেন যেভাবে – গরুর ওজন মাপা ভেটকেয়ার 24

admin
জুলাই ১৪, ২০২১ ৭:১০ অপরাহ্ন । ১১৭ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি

গরুর ওজন মাপবেন যেভাবে
আসন্ন পবিত্র কোরবানির ঈদকে কেন্দ্র করে হাটে-বাজারে, খামার কিংবা অনলাইনে কোরবানির পশু বেচা-কেনা শুরু হয়েছে। এবছর কোরবানির গরু কিনতে হাটের ভিড় এড়াতে চাইছেন অনেকে। কোভিড-১৯ (করোনা ) মহামারির এই সংক্রমণের কালে ঝুঁকি নিতে চাচ্ছেন না তারা।

ফলে অন্য সব পণ্যের মতো অনলাইনে বেড়েছে কোরবানির পশু বিক্রি। বিক্রেতারা ‘লাইভ ওয়েট’ পদ্ধতিতে অনলাইনে ক্রেতাদের কাছে গরু বিক্রি করছেন।
পশুর লাইভ ওজন বের করার নিয়ম জানা থাকলে একজন ক্রেতা-বিক্রেতা বুঝতে পারেন পশুর বর্তমান ওজন সম্পর্কে। গরুর লাইভ ওজন নির্ণয় করার পদ্ধতি।

প্রয়োজনীয় উপকরণঃ
গজ বা ফিতা
ক্যালকুলেটর
এই দুইটা জিনিস ব্যবহার করে বের করতে পারবেন আপনার গরুটির আনুমানিক ওজন। গরুর ওজন নির্ণয়ের জন্য আপনাকে কয়েকটি কাজ ধাপে ধাপে সম্পন্ন করতে হবে।

যেভাবে শুরু করবেনঃ
আপনি যে গরুটার ওজন নির্ণয় করতে চান, সেই গরুকে প্রথমে সোজা করে দাঁড় করান। সকালে গরুকে খাবার দেয়ার আগে ওজন নেয়া উত্তম। এতে সঠিক ওজন সম্পর্কে ধারণা পাওয়া যায়। গরুর বুকের বেড় কত ইঞ্চি তা বের করতে হবে এবং লেজের কাছে হাড় থেকে শুরু করে সামনের পায়ের জোড়ার গিট পর্যন্ত ফিতা ধরে দৈর্ঘ্য বের করতে হবে।

গরুর ওজন মাপার সুত্রঃ
গরুর দৈর্ঘ্য X বুকের বেড় X বুকের বেড়/৬৬০
ধরা যাক গরুটির দৈর্ঘ্য ৫১ ইঞ্চি এবং বেড় ৫৬ ইঞ্চি। তাহলে গরুর আনুমানিক ওজন হবে (৫১X৫৬X৫৬)/৬৬০ = ২৪২.৩৩ কেজি.
সুত্রানুযায়ী প্রাপ্ত মোট ওজনের ৫০ -৫৫ শতাংশ কেজি মাংস পাওয়া সম্ভব।
গাভির ক্ষেত্রে মাংস পাওয়া যাবে দৈহিক ওজনের ৪৫ শতাংশ। এবার খুব সহজেই গজ ফিতা নিয়ে বের করতে পারবেন কত কেজি গরুতে কত কেজি মাংস।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা
ডা মো শাহীন মিয়া
ভেটেরিনারি অফিসার বিজিবি ঢাকা



Source link