ঢাকারবিবার , ১১ জুলাই ২০২১
  • অন্যান্য

গরুর খাদ্য সংকট এড়াতে আমাদের যা করণীয়

admin
জুলাই ১১, ২০২১ ২:৩২ অপরাহ্ন । ৭৬ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি

১। গরুর খাদ্য সংকট এড়ানোর জন্য সবচেয়ে কার্যকারী উপায় হল গরুর জন্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী সংগ্রহ করে রাখা। আর প্রয়োজনের সময় সেই খাদ্যগুলো গরুকে খাওয়ালে গরুর খাদ্য সংকট হবে না। তাই পরিকল্পনা করে গরুর খাদ্য সংরক্ষণ করা হলে বিপদের সময়ে গরুকে সেই খাদ্য প্রদান করা যাবে।

২। গরুর খাদ্য হিসেবে কাঁচা ঘাস খাওয়ানোর জন্য বাড়ির আশপাশের পতিত জমিতে ঘাস চাষ করতে হবে। গরুর জন্য নিজে ঘাস চাষ করলে গরুর খাদ্য সংকট সহজেই এড়ানো যায়। আর কোন কারণে গরুর খাদ্য সংকট দেখা দিলে সেই ঘাস খাওয়ানো যায়।

৩। গরুর খাদ্য সংকট এড়ানোর জন্য ধান ভাঙানোর পর অবশিষ্ট ধানের গুঁড়াগুলোকে সংরক্ষন করে রাখতে হবে। যখন গরুর খাদ্য সংকট দেখা দিবে তখন ধানের গুঁড়াগুলোকে পানির সাথে মিশিয়ে গরুকে খেতে দিতে হবে।

৪। গরুর খাদ্য সংকট এড়ানোর জন্য ধান কাটার মৌসুমে ধান কাটার পর ধান মাড়াই করা হলে তা শুকিয়ে গরুর খড় হিসেবে সংরক্ষণ করা যায়। এই উপায়ে গরুর জন্য খড় সংরক্ষণ করা হলে গরুর খাদ্যের সংকট দেখা দেয় না। আর গরুর খাদ্য নিয়েও খুব একটা চিন্তা করতে হয় না।

৫। গরুর খাদ্য সংকট এড়ানোর জন্য গরুকে বেশি বেশি করে প্রাকৃতিক উৎসের খাদ্য খাওয়াতে হবে। যদি সম্ভব হয় তাহলে গরুকে ছেড়ে পালন করতে হবে। গরুকে মাঠে ছেড়ে পালন করা হলে গরুর জন্য সংরক্ষণ করা খাদ্যের উপর চাপ কমে আসে। আর এর ফলে গরুর সহজেই গরুর খাদ্যের সংকট দেখা দেয় না।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা
ডা মো শাহীন মিয়া
ভেটেরিনারি অফিসার বিজিবি ঢাকা



Source link