ঢাকাবুধবার , ১৩ অক্টোবর ২০২১
  • অন্যান্য

গরুর খামার করার আগে এই বিষয়গুলো জানুন

admin
অক্টোবর ১৩, ২০২১ ৩:১৯ পূর্বাহ্ন । ৭০ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি

বাংলাদেশের সব শ্রেণি পেশার মানুষ এখন গরু পালনে আগ্রহী। গ্রামের দিন মজুর সকালে কাজে যাওয়ার আগে পানি, খড়, ভাতের ফেন, তরকারীর উচ্ছিষ্ট, সামান্য সরিষার খৈল, সামান্য গমের ভুষি একসাথে মিশিয়ে গরুকে খাওয়ায়।

এরপর রাস্তার ধারে,খেলার মাঠে অথবা খেতের আইলে গরু বেধে সে কাজে চলে যায়। কাজ থেকে বাড়ি ফেরার পথে আবার গরু নিয়ে বাড়ি ফিরে। আবার সকালের মত খড়, পানি, ফেন, খৈল, ভুষি মিক্স করে গরুকে খেতে দেয়। অতঃপর ছোট্ট গোয়ালে গরুকে বিশ্রামের জন্য বেধে রাখে।

গ্রামের মধ্যবিত্তরা বাজারে দোকান আছে, অথবা স্কুল মাষ্টার বা চাকুরী করে তাদের বাড়িতে গরু বেধে পালা হয়। গরু মোটামুটি তার স্ত্রী বা ঘরের মহিলারা দায়িত্ত নিয়ে পালন করে।

বেপারী শ্রেনির লোক বাজারে খাপ পেতে বসে থাকে যদি সস্তায় একটা গরু পাওয়া যায়, পেয়ে গেলে সেই বাজারেই বেচার চেষ্টা করে অন্যথায় পরের বাজারের জন্য অপেক্ষা করে।

বড় মাপের বেপারী আছে, যারা দেশের কোন বাজারে গরু সস্তা আর কোন বাজারে দাম ভালো সব খবর রাখে। এবং এক জেলায় গরু কিনে অন্য জেলায় নিয়ে বেচে।

এরপর আসতে আসতে গরু পালন শিল্পে রুপ নেয়। ক্ষুদ্র খামারি থেকে শুরু করে এই গরু পালন এখন ইন্ডাস্ট্রিতে রুপ নিয়েছে। আজ থেকে ১০ বছর আগেও যদি কারও পেশা গরু পালন শুনতো তবে ঠোট বাকা করে মুচকি হাসি দিত। আর এখন চোখের ব্রু হাফ ইঞ্চি উপরে তুলে কৌতহলে জিজ্ঞেস করে কত গুলো গরু আছে।

ফার্মসএন্ডফার্মার/ ১৩ অক্টোবর ২০২১

Credit: Source link