ঢাকাবৃহস্পতিবার , ২৭ মে ২০২১
  • অন্যান্য

গরুর খামার সঠিকভাবে পরিচালনায় খামারিদের যা করা জরুরী

admin
মে ২৭, ২০২১ ৬:৫৪ পূর্বাহ্ন । ১০৬ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





গরুর খামার সঠিকভাবে পরিচালনায় খামারিদের যা করা জরুরী সেগুলো ভালোভাবে জেনেই খামার শুরু করা উচিত। বর্তমানে আমাদের দেশে বিশেষ করে গ্রামাঞ্চলে বিপুল সংখ্যক খামারি গরু পালন করছেন। খামার সঠিকভাবে পরিচালনার মাধ্যমেই সহজে লাভবান হওয়া যায়। গরুর খামার সঠিকভাবে পরিচালনায় খামারিদের যা করা জরুরী সেই সম্পর্কে-

গরুর খামার সঠিকভাবে পরিচালনায় খামারিদের যা করা জরুরীঃ


১। গরুকে প্রদান করা খাদ্যের পাত্র সবসময় পরিষ্কার ও বিশুদ্ধ পানি রাখতে হবে। তা না হলে খাদ্যের সাথে জীবাণু মিশে গিয়ে খামারের গরুর রোগ হতে পারে।

২। গরুর খামারের অভ্যন্তরে প্রয়োজন ছাড়া বহিরাগতদের কোনভাবেই প্রবেশ করতে দেওয়া যাবে না। এতে করে বহিরাগতদের মাধ্যমে গরুর খামারে মারাত্মক রোগের সংক্রমণ ঘটতে পারে।

৩। গরুর খাবার পাত্র ও পানির পাত্র আলাদা রাখতে হবে। খামারে গরুর পানির পাত্রে কোনভাবেই যাতে খাদ্য এসে না পড়ে সেদিকে বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে।

৪। গরুর খামারের খরচসহ সকল ধরণের আয় ও ব্যয়ের হিসাব রাখতে হবে। প্রয়োজন হলে খামারের জন্য আলাদা একটি রেকর্ড ফাইল তৈরি করে নিতে হবে।

৫। খামারের গাভী গর্ভবতী হলে চাহিদামতো পুষ্টিকর খাদ্য প্রদান করতে হবে। এছাড়াও অন্যান্য প্রয়োজনীয় পরিচর্যা করতে হবে।

৬। খামারের গরুগুলোকে নিয়মিত কৃমিনাশক ও ভেকসিন প্রদান করতে হবে। তাহলে গরুগুলো বেশি উৎপাদনক্ষম হয়ে উঠবে এবং খামারের আয় আরও বৃদ্ধি পাবে।


আরও পড়ুনঃ টাঙ্গাইলে দিনে ৩ লিটার দুধ দিচ্ছে বকনা…


ডেইরি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link