ঢাকাবৃহস্পতিবার , ২৪ জুন ২০২১
  • অন্যান্য

গরুর রোগ কমানোর কার্যকরী পদক্ষেপ

admin
জুন ২৪, ২০২১ ৮:৪৭ পূর্বাহ্ন । ৪৯ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





যেসব পদক্ষেপ গ্রহণ করলে গরুর রোগ কমে যায় সেগুলো নিচে দেওয়া হল-

১। গরুর রোগ কমানোর জন্য গরুর থাকার স্থান ও এর আশপাশের স্থানগুলো পরিষ্কার ও জীবাণুমুক্ত রাখতে হবে। গরুর থাকার স্থান নিয়মিত পরিষ্কার করে জীবাণুমুক্ত রাখতে পারলে গরুর রোগ অনেকটাই কমে যায়। মাঝে মাঝে জীবাণুনাশক দিয়ে স্প্রে করে দিতে হবে।

২। গরুর রোগ কমানোর জন্য গরুকে নিয়মিত গোসল করিয়ে দিতে হবে। নিয়মিত গরুকে গোসল করিয়ে দিলে গরুর শরীর পরিষ্কার ও জীবাণুমুক্ত থাকবে। ফলে গরু সহজেই রোগে আক্রান্ত হবে না। তবে শীতের দিনে গরুকে গোসল করানোর সময় পানি হাল্কা গরম করে নিতে হবে। পানির সাথে প্রয়োজন অনুসারে জীবাণুনাশক ওষুধ মিশানো যেতে পারে।

৩। স্বাস্থ্যকর উপায়ে গরুকে খাদ্য প্রদান করতে হবে। খাদ্য প্রদানের পূর্বে খাদ্যের পাত্র পরিষ্কার করতে হবে। এছাড়াও গরুকে প্রদান করা খাদ্য যাতে সতেজ ও স্বাস্থ্যসম্মত হয় সেদিকে খেয়াল রাখতে হবে। স্বাস্থ্যকর উপায়ে গরুকে খাদ্য প্রদান করলে গরুর রোগ হওয়ার সম্ভাবনা কমে যায়।
৪। গরুর থাকার স্থান ও এর আশপাশে জৈব নিরাপত্তা ভালোভাবে মেনে চলতে হবে। জৈব নিরাপত্তা সঠিকভাবে মানলে গরুর রোগ কমে যাবে।
৫। গরুর রোগ কমানোর জন্য গরুকে নিয়মিত কৃমির ওষুধ খাওয়াতে হবে। গরুকে কৃমিমুক্ত রাখতে পারলে গরুর রোগও কমে যাবে ও গরু সুস্থ রাখতে হবে।

৬। কোন গরু রোগে আক্রান্ত হলে অন্য গরুগুলো থেকে সেটিকে আলাদা করে ফেলতে হবে। পরে চিকিৎসকের সাথে যোগাযোগ করে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

ফার্মসএন্ডফার্মার/ ২৪ জুন ২০২১




Credit: Source link