ঢাকামঙ্গলবার , ২০ এপ্রিল ২০২১
  • অন্যান্য

গরুর স্বাস্থ্য ঠিক রাখতে খামারিদের যা করা দরকার

admin
এপ্রিল ২০, ২০২১ ৫:৪৩ পূর্বাহ্ন । ১৭৬ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি




গরু


গরুর স্বাস্থ্য ঠিক রাখতে খামারিদের যা করা দরকার সেগুলো খামারিদের জানতে হবে। আমাদের দেশে মাংস ও দুধের চাহিদা পূরণ করার জন্য বর্তমানে ব্যাপকহারে গরু পালন করা হচ্ছে। গরু পালন করার সময় গরুর স্বাস্থ্য ঠিক রাখা জরুরী। চলুন আজ তাহলে জেনে নেই গরুর স্বাস্থ্য ঠিক রাখতে খামারিদের যা করা দরকার সে সম্পর্কে-

গরুর স্বাস্থ্য ঠিক রাখতে খামারিদের যা করা দরকারঃ


১। খামারের গরুকে নিয়মিত সতেজ, স্বাস্থ্যকর ও পুষ্টিসমৃদ্ধ খাদ্য প্রদান করতে হবে। এছাড়াও গরুকে খাদ্য প্রদানের পূর্বে খাদ্য প্রদানের পাত্র ভালোভাবে পরিষ্কার করতে হবে।

২। গরুর থাকার স্থান বা ঘরে যাতে আলো ও বাতাস সব সময় চলাচল করতে পারে সেজন্য গরুর থাকার স্থানের আশপাশ খোলামেলা রাখতে হবে। আলো ও বাতাস চলাচল ঠিকভাবে করতে না পারলে গরুর স্বাস্থ্যগত নানা সমস্যা দেখা দিতে পারে।

৩। গরুর ঘর বা খামার স্থাপনের সময় এমনভাবে পরিকল্পনা করে ঘর বা খামার স্থাপন করতে হবে যাতে গরুর খাদ্য প্রদানের স্থান থেকে শুরু করে শোয়ার স্থান ও অন্যান্য সবকিছু আলাদা আলাদা থাকে। এতে গরুর ঘর পরিষ্কার ও যত্ন নেওয়া সুবিধা হবে।

৪। নিয়মিত গরুর স্বাস্থ্য পরীক্ষা করাতে হবে। গরুর শরীরে কোন রোগের লক্ষণ দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিয়ে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৫। গরুর ঘর বা থাকার স্থান নিয়মিত জীবাণুনাশক দিয়ে স্প্রে করে দিয়ে হবে। এছাড়াও গরুর গোবর ও মুত্র নিয়মিত পরিষ্কার করতে হবে। তা না হলে গরুর রোগসহ বিভিন্ন জটিল সমস্যা দেখা দিতে পারে।

৬ । গরু থাকার স্থান বা এর আশপাশে স্যাঁতস্যাঁতে পরিবেশের সৃষ্টি যাতে না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। কারণ এমন পরিবেশ থেকে গরুর রোগ ছড়াতে পারে। সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।


আরও পড়ুনঃ জয়পুরহাটে ভেড়া পালনে স্বাবলম্বী সনি মন্ডল


ডেইরি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link