গরু-মুরগির খামারেই সংসার চলছে দুই স্কুল শিক্ষকের

0
64
গরু-মুরগির খামারেই সংসার চলছে দুই স্কুল শিক্ষকের





করোনা শুরুর পর থেকেই দেশে বন্ধ রয়েছে সবধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। এমতাবস্থায় চরম বিপাকে পড়েছেন দেশের ব্যক্তি উদ্যোগে গড়ে ওঠা শিক্ষাপ্রতিষ্ঠান গুলোর শিক্ষকরা। চরম হতাশা ও অভাব অনটনে সংসার চালাচ্ছেন তারা। দীর্ঘদিন বেকার থাকতে থাকতে আর কুলিয়ে উঠতে না পেরে গরু-মুরগির খামার গড়ে তুলেছেন ঢাকা জেলার ধামরাইয়ের দুই স্কুল শিক্ষক।

উপজেলার বড় চন্দ্রাইল এলাকার শিক্ষক আবু হাসান গড়েছেন গরুর খামার। তিনি স্থানীয় মর্নিং ফ্লাওয়ার’ স্কুলের প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করতেন। এছাড়াও পৌরসভার ৮নং ওয়ার্ডের শাহিনুর রহমান গড়ে তুলেছেন মুরগি ও কোয়েলের খামার। তিনি শাহিন একাডেমিক স্কুলে’র প্রধান শিক্ষক ছিলেন। কিন্তু করোনায় স্কুল বন্ধ থাকায় বেশ বিপাকে পড়েন তারা। তাই আয়ের বিকল্প ব্যবস্থা হিসেবে ফার্মিংকেই বেছে নেন।

বর্তমানে ২০০টি ব্রয়লার মুরগি ও ১০০টি কোয়েল রয়েছে শাহিনের খামারে। আর হাসান করেছেন গরুর খামার। এভাবেই কোনোরকম চলছে স্কুলশিক্ষক শাহিন ও হাসানের সংসার।

আবু হাসান বলেন, করোনার কারণে স্কুল বন্ধ। যারফলে আয় রোজগারও বন্ধ হয়ে গেছে। সংসার চালাতে তাই খামার গড়ে তুলেছি। অতি দ্রুত শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার জন্য সরকারের প্রতি আকুতি জানান তিনি

শিক্ষক শাহিনুর রহমান বলেন, বসে না থেকে সংসার চালাতে মুরগি ও কোয়েলের ফার্ম তৈরি করেছি। কারণ কখন শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে তা এখনও অনিশ্চিত। শেষে স্কুলের ভেতর ম্যাচ চালু করার সিদ্ধান্ত নিয়েছি।







Credit: Source link

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে