ঢাকাসোমবার , ২৪ মে ২০২১
  • অন্যান্য

গরু মোটাতাজাকরণে বাসস্থান ও খাদ্য ব্যবস্থাপনা

admin
মে ২৪, ২০২১ ৭:১৩ পূর্বাহ্ন । ৯১ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি


গরু মোটাতাজাকরণে বাসস্থান ও খাদ্য ব্যবস্থাপনা খামারিদের সঠিকভাবে জানতে হবে।  লাভজনক হওয়ার কারণে আমাদের দেশে ব্যাপকহারে গরু পালন করা হচ্ছে। বর্তমানে অনেকেই গরু মোটাতাজা করে বিক্রি করে লাভবান হচ্ছেন। চলুন তাহলে আজ জানবো গরু মোটাতাজাকরণে বাসস্থান ও খাদ্য ব্যবস্থাপনা সম্পর্কে-

গরু মোটাতাজাকরণে বাসস্থান ও খাদ্য ব্যবস্থাপনাঃ


গরুর বাসস্থানঃ


খোলামেলা উঁচু জায়গায় গরুর ঘর তৈরি, একটি গরুর জন্য মাপ হতে হবে কমপক্ষে ১০-১২বর্গফুট। ভিটায় ১ ফুট মাটি উঁচু করে এর ওপর ১ ফুট বালু দিয়ে ইট বিছিয়ে মেঝে মসৃণ করার জন্য সিমেন্ট, বালু ও ইটের গুঁড়া দিতে হবে। গরুর সামনের দিকে চাড়ি এবং পেছনের দিকে বর্জ্য নিষ্কাশনের জন্য নালা তৈরি করতে হবে।

বাঁশের খুঁটি দিয়ে বেঁধে ওপরে ধারি অথবা খড় ওপলিথিন দিয়ে চালা দিতে হবে, ঘরের পাশে নিরাপদ পানির ব্যবস্থা করা দরকার। পাশাপাশি দাঁড়ানো গরুকে বাঁশ দিয়ে আলাদা করতে হবে যাতে একে অন্যকে গুঁতা মারতে নাপারে। ঘরের চারপাশ চটের পর্দার ব্যবস্থা রাখতে হবে, যাতে অতি বৃষ্টি ও অতি ঠান্ডার সময় ব্যবহার করা যায়।

গরু মোটাতাজাকরণে খাদ্যঃ


দানাদার খাদ্যঃ


প্রতিদিন কমপক্ষে ১-২ কেজি দানাদার খাদ্য সরবরাহ করতে হবে। নিচে ১০০ কেজি দানাদার খাদ্যের তালিকা দেয়া হলো-

গম ভাঙা-গমের ভুসি ৪০ কেজি চালের কুঁড়া ২৩.৫ কেজি খেসারি বা যে কোনো ডালের ভুসি ১৫ কেজি তিলের খৈল-সরিষার খৈল ২০ কেজি লবণ ১.৫ কেজি।

উল্লিখিত তালিকা ছাড়াও বাজারে প্রাপ্ত ভিটামিন মিনারেল মিশ্রণ ১% হারে খাওয়াতে হবে।

শুকনা খড়ঃ


২ বছরের গরুর জন্য দৈহিক ওজনের শতকরা ৩ ভাগ এবং এর অধিক বয়সের গরুর জন্য শতকরা ২ ভাগ শুকনা খড় ২-৩ ইঞ্চি করে কেটে এক রাত লালীগুড়-চিটাগুড়মিশ্রিত পানিতে ভিজিয়ে প্রতিদিন সরবরাহ করতে হবে।

পানিঃ চিটাগুড় = ২০:১।

কাঁচা ঘাসঃ


প্রতিদিন ৬-৮ কেজি তাজা ঘাস বা শস্য জাতীয় তাজা উদ্ভিদের উপজাত দ্রব্যযেমন- নেপিয়ার, পারা, জার্মান, দেশজ মাটিকলাই, খেসারি, দুর্বা ইত্যাদি সরবরাহ করতে হবে।


আরও পড়ুনঃ ছাগলের খাদ্য ব্যবস্থাপনা সঠিক না হলে যে…


ডেইরি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার

Credit: Source link