ঢাকারবিবার , ১৬ মে ২০২১
  • অন্যান্য

গর্ভবতী ছাগলের যত্নে প্রয়োজনীয় যেসব ব্যবস্থা গ্রহণ করতে হবে

admin
মে ১৬, ২০২১ ১১:৩৪ পূর্বাহ্ন । ৬৯ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





গর্ভবতী ছাগলের যত্নে প্রয়োজনীয় যেসব ব্যবস্থা গ্রহণ করতে হবে তা আমাদের দেশের অনেক ছাগল পালনকারীরাই জানেন না। ছাগল পালন লাভজনক হওয়ার কারণে দিন দিন গ্রামাঞ্চলে ছাগল পালন বৃদ্ধি পাচ্ছে। ছাগল পালনের সময় গর্ভবতী ছাগলকে বিশেষভাবে যত্ন নিতে হয়। আজকে আমরা জেনে নিব গর্ভবতী ছাগলের যত্নে প্রয়োজনীয় যেসব ব্যবস্থা গ্রহণ করতে হবে সে সম্পর্কে-

গর্ভবতী ছাগলের যত্নে প্রয়োজনীয় যেসব ব্যবস্থা গ্রহণ করতে হবেঃ


১। পালন করা ছাগল গর্ভবতী হলে সেই ছাগলকে বিশ্রামের ব্যবস্থা করে দিতে হবে এবং গর্ভবতী ছাগলকে দিয়ে কোন পরিশ্রমের কাজ করানো যাবে না।

২। ছাগল গর্ভবতী হওয়ার পর ছাগলকে প্রচুর পরিমাণে কাঁচা ঘাস খাওয়াতে হবে। ছাগলকে নিয়মিত কাঁচা ঘাস খাওয়ালে ছাগলের শরীর সুস্থ থাকে ও ছাগল সুস্থ বাচ্চা প্রসব করে থাকে। কাঁচা ঘাস খাওয়ালে ছাগলের বাচ্চার ওজন ঠিক থাকে এবং বাচ্চা রোগমুক্ত হয়ে জন্ম নেয়।

৩। ছাগল গর্ভবতী হওয়ার পর মাঝে মধ্যেই ছাগলকে গোসল করিয়ে দিতে হবে। ছাগলকে গোসল করালে ছাগলের শরীর চকচকে ও মসৃণ হয়ে থাকে। এছাড়াও ছাগলকে গোসল করালে ছাগলের শরীর সুস্থ থাকে।

৪। যদি সম্ভব হয় ছাগল গর্ভবতী হওয়ার পর থেকে ছাগলকে আলাদা করে রাখতে হবে। অন্য কোন ছাগল কিংবা প্রাণী যাতে ছাগলকে বিরক্ত করতে না পারে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

৫। এ সময় ছাগলকে নিয়মিত খাদ্যের সাথে সুষম ও ভিটামিন জাতীয় খাদ্য প্রদান করতে হবে। গর্ভবতী হওয়ার পর ছাগল যেন কোনভাবেই অপুষ্টিতে না ভোগে সেই দিকে লক্ষ্য রাখতে হবে। গর্ভবতী ছাগল কোন কারণে পুষ্টিহীনতায় ভুগলে সেই ছাগলের বাচ্চা অনেক সময় রোগা কিংবা দুর্বল হয়।


আরও পড়ুনঃ ছাগলের জাত উন্নয়নের জন্য প্রয়োজনীয় পদক্ষেপসমূহ


ডেইরি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link