ঢাকারবিবার , ২১ নভেম্বর ২০২১
  • অন্যান্য

গাইবান্ধায় ভেড়া পালনে স্বাবলম্বী হচ্ছেন নারীরা

admin
নভেম্বর ২১, ২০২১ ১০:৪৬ পূর্বাহ্ন । ১৬৪ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





গাইবান্ধার চরাঞ্চলে ভেড়া পালনে স্বাবলম্বী হচ্ছেন নারীরা। ব্রহ্মপুত্র নদসহ তিস্তা ও যমুনা নদীবেষ্টিত গাইবান্ধার চরাঞ্চলগুলোতে পিছিয়ে পড়া নারীরা ভেড়া পালন করে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন। বেসরকারি সংস্থার সহযোগিতায় তারা পালন শুরু করেছেন দেশি ও উন্নত জাতের ভেড়া। এর পাশাপাশি উঠানে সবজি চাষ করে সংসারে সচ্ছলতা নিয়ে আসছেন।

সংশ্লিষ্টরা জানান, দেশীয় ভেড়ার সাথে ভারতের মোজাফফর নগর জাতের ভেড়ার বীজ দিয়ে কৃত্রিম প্রজনন করানো হচ্ছে সেগুলো আড়াই বছর পর ৪০-৫০ কেজি ওজনের হবে। যার দাম হবে ২৫-৪০ হাজার টাকা। যা দেশীয় ভেড়ার তুলনায় অনেকগুণ বেশি। ফলে উন্নত জাতের এসব ভেড়া পালন করে আর্থিকভাবে অনেকটাই সচ্ছল হবেন চরাঞ্চলের অনগ্রসর এলাকার এসব নারী।

গাইবান্ধা প্রাণিসম্পদ বিভাগ, প্রাণিসম্পদ গবেষক ও এএসডি প্রকল্প সূত্রে জানা যায়, গাইবান্ধার ৭ উপজেলায় ভেড়া আছে ৬৯ হাজার ৫৫২টি ও চর আছে ৮০টি। এসব চরাঞ্চলে ভেড়া আছে তিন সহস্রাধিক।

চর কাবিলপুর গ্রামের আনজুমান বেগম বলেন, গৃহস্থালীর কাজ বাদে অর্থনৈতিক কোন কাজ না করায় সংসারে অভাব অনটন লেগেই থাকতো। একটি ভেড়া থেকে এখন পাঁচটি ভেড়া হয়েছে। আগামীতে আরও বেশি লাভবান হতে পারবো বলে আশা করছি।

গাইবান্ধা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. মাছুদার রহমান সরকার জানান, কৃত্রিম উপায়ে যেভাবে ভেড়াগুলোকে প্রজনন করানো হচ্ছে। এতে করে ভেড়ার উৎপাদন ও উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে। এতে করে ভেড়া পালনকারীরা অধিক লাভবান হবেন।


আরও পড়ুনঃ খামারে গরুর খাদ্য গ্রহণ বৃদ্ধি করার উপায়


ডেইরি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link