ঢাকাবৃহস্পতিবার , ১৫ জুলাই ২০২১
  • অন্যান্য

গাজীপুরে কবুতর পালনে সফল বিপ্লব, মাসিক আয় দেড় লক্ষ টাকা

admin
জুলাই ১৫, ২০২১ ১০:০৭ পূর্বাহ্ন । ৪৪ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি




ফাইল ছবি


কবুতর পালন করতে গিয়ে সফলতার পথ খুঁজে পেয়েছেন কালীগঞ্জ উপজেলার নাগরী ইউপির পানজোরা গ্রামের বাসিন্দা মো. বিপ্লব হোসেন। তিনি জেলার কালীগঞ্জ উপজেলার প্রাচীন বিদ্যাপীঠ সেন্ট নিকোলাস উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা করেন।

শিক্ষকতার পাশাপাশি কবুতর পালন করছেন। বর্তমানে ১০০ জোড়া কবুতর চাষে মাসে প্রায় ৬/৭ হাজার টাকা ব্যয় করে তিনি মাসিক নিট মুনাফা আয় করছেন কমপক্ষে দেড় লক্ষ টাকা। ওই ফার্মের প্রতি জোড়া কবুতরের সর্বনিম্ন মূল্য ২ হাজার টাকা। তবে সেখানে প্রতি জোড়া ৭/৮ হাজার টাকা মূল্যের বিভিন্ন ধরনের উন্নত জাতের কবুতরও রয়েছে। কবুতর চাষে কবুতরের খাদ্য, চিকিৎসা, নিরাপত্তা ও বাসস্থানের ব্যাপারে শিক্ষক বিপ্লব তার দীর্ঘদিনের অভিজ্ঞতাকেই প্রাধান্য দিয়েছেন।

বিপ্লব হোসেন বলেন, নিতান্তই শখের বসে কবুতরের খামার শুরু করি। বর্তমানে খামারে প্রায় ১০ প্রজাতির কবুতর রয়েছে। তার খামারে বর্তমানে কবুতরের সংখ্যা ২০০ ছাড়িয়েছে। কবুতর পালন করার মাধ্যমে মাসে ৩০ থেকে ৪০ হাজার টাকা আয় করা সম্ভব বলেও তিনি মনে করেন ।

তিনি আরও জানান, খামারে মুক্ষী, বোম্বে, গিরিবাজ, গিয়ারছলী, মুসলদ্যম, গোল্লাসহ প্রায় ১০ জাতের কবুতর রয়েছে। একজোড়া কিং কবুতরের বর্তমান বাজারমূল্য ৮ হাজার টাকা। আর একজোড়া মুক্ষী কবুতরের দাম তিন হাজার টাকা। তবে কবুতরের ওড়ার ক্ষমতার ওপর এর দাম নির্ধারণ হয়।

উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. মো. কামরুজ্জামান বলেন,, বর্তমানে অনেকেই বাণিজ্যিকভাবে কবুতর পালন করে লাভবান হচ্ছেন। আর বাড়ি বাড়ি কবুতর পালনে যুবকদের উৎসাহ প্রদান করা হয়ে থাকে প্রাণিসম্পদ বিভাগ থেকে।







Credit: Source link