ঢাকাশুক্রবার , ৯ জুলাই ২০২১
  • অন্যান্য

গাভীকে প্রদানের জন্য সুষম খাদ্যের বৈশিষ্ট্য যেমন হতে হবে

admin
জুলাই ৯, ২০২১ ১০:৫৬ পূর্বাহ্ন । ৩২ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি


গাভীকে প্রদানের জন্য সুষম খাদ্যের বৈশিষ্ট্য যেমন হতে হবে সে বিষয়ে আমাদের অনেকেরই তেমন কোন ধারণা নেই। গাভী পালন আমাদের দেশে একটি লাভজনক পেশা। গাভী পালনে লাভবান হওয়ার জন্য সুষম খাদ্য খাওয়ানো বেশ জরুরী। তবে গাভীকে প্রদানের জন্য সুষম খাদ্যের বেশ কিছু বৈশিষ্ট্য থাকতে হবে। আজকে চলুন জেনে নেই গাভীকে প্রদানের জন্য সুষম খাদ্যের যেসব বৈশিষ্ট্য থাকতে হবে সেই সম্পর্কে-

গাভীকে প্রদানের জন্য সুষম খাদ্যের বৈশিষ্ট্য যেমন হতে হবেঃ


গাভীকে সুষম খাদ্য প্রদানের ক্ষেত্রে সেই খাদ্যের বেশ কিছু বৈশিষ্ট্য থাকতে হয়। নিচে বৈশিষ্ট্যগুলো দেওয়া হল-

১। গাভীকে প্রদান করা সুষম খাদ্যে প্রয়োজনীয় পুষ্টি উপাদান থাকতে হবে। প্রাদান করা সুষম খাদ্য দিয়ে যাতে গাভীর পুষ্টি চাহিদা পুরণ হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

২। গাভীকে প্রদান করা অন্যতম সুষম খাদ্য হল সবুজ ঘাস। এই সবুজ ঘাসে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান ও ভিটামিন থাকে। তাই গাভীর সুষম খাদ্যের তালিকায় অবশ্যই কাঁচা ঘাসকে আগে প্রাধান্য দিতে হবে।

৩। গাভীকে প্রদান করা সুষম খাদ্য অবশ্যই সহজলভ্য, দামে শস্তা, সুস্বাদু ও সহজপাচ্য হতে হবে। এসব বৈশিষ্ট্যসম্পন্ন সুষম খাদ্য গাভীকে প্রদান করলে খাদ্য চাহিদা যেমন পূরণ হবে তেমনি খাদ্য খরচ তুলনামূলকভাবে কমে যাবে।

৪। গাভীর সুষম খাদ্য অবশ্যই টাটকা ও সতেজ হতে হবে। কোনভাবেই বাসি, পচা কিংবা দীর্ঘদিন ফেলে রাখা খাদ্য গাভীকে খেতে দেওয়া যাবে না।

৫। গাভীকে প্রদান করা সুষম খাদ্যে কোনভাবেই পাথর, বালি, ময়লা, দুর্গন্ধ ইত্যাদি থাকা যাবে না। সুষম খাদ্য উপাদানের সাথে এসব থাকলে গাভীর স্বাস্থ্যগত ক্ষতি হতে পারে কিংবা গাভী রোগের দ্বারা আক্রান্ত হতে পারে।


আরও পড়ুনঃ ছাগল পালনে খাদ্য খরচ কমানোর উপায়


ডেইরি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার

Credit: Source link