ঢাকাবৃহস্পতিবার , ২ ডিসেম্বর ২০২১
  • অন্যান্য

চুয়াডাঙ্গায় তুলা চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের

admin
ডিসেম্বর ২, ২০২১ ২:৩০ অপরাহ্ন । ১৫১ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





লাভজনক হওয়ার কারণে চুয়াডাঙ্গায় তুলা চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের মাঝে। দোআঁশ ,পলিযুক্ত মাটি ও উঁচু জমি চাষের জন্য উপযোগী হওয়ায় চুয়াডাঙ্গায় বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে তুলা। বর্তমানে চারা পদ্ধতি ও উচ্চ ফলনশীল হাইব্রিড জাতের তুলা চাষ করছেন কৃষকরা। উৎপাদিত তুলার গুণগতমান ভালো হওয়ায় দিন দিন চাহিদাও বৃদ্ধি পাচ্ছে।

জানা যায়, আমদানি নির্ভরতা কমাতে দেশে হাইব্রিড জাতের তুলা চাষ, চারা তৈরি, আধুনিক প্রযুক্তির ব্যবহার করে দেশে ছড়িয়ে দিতে তুলা উন্নয়ন বোর্ড কাজ করছে। উৎপাদিত তুলার গুণগতমান ভালো হওয়ায় চাহিদাও বেশি। তুলা চাষে প্রতি বিঘা জমিতে ৮-১০ হাজার টাকা খরচ হয়। বিঘায় ১৫-২০ মণ তুলা উৎপন্ন হয় । বিঘা প্রতি লাভ ৫০-৭০ হাজার টাকা।

কৃষকরা বলছেন, প্রতিটি তুলা গাছে ৫-৬টি করে গুটি ধরেছে। সরকার যদি প্রতি মণ তুলার দাম ৩ হাজার ৫০০ টাকা করে ধরে তাহলে তারা তুলা চাষ করে লাভবান হতে পারবো আমরা। দাম ভালো পেলে আগামীতে তুলার চাষ আরও বৃদ্ধি পাবে।

চুয়াডাঙ্গার প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা শেখ আল মামুন জানান, আগামী বছরে তুলার উৎপাদন দ্বিগুণ থেকে চারগুণ পর্যন্ত বৃদ্ধি পাবে। আগামী বছরের তুলা উৎপাদন থেকে আমরা অভ্যন্তরীণ চাহিদা মেটাতে পারব বলে আশা করছি।







Credit: Source link