ঢাকাশুক্রবার , ৩০ এপ্রিল ২০২১
  • অন্যান্য

চৌবাচ্চায় মাছ চাষে করণীয়

admin
এপ্রিল ৩০, ২০২১ ৬:৫০ পূর্বাহ্ন । ১১০ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি


চৌবাচ্চায় মাছ চাষে যা খেয়াল করা জরুরী সেগুলো আমাদের সকলেরই জেনে রাখা দরকার। চৌবাচ্চায় মাছ চাষ আমাদের দেশে বেশ জনপ্রিয়তা পেয়েছে। অনেকেই সখের বসে তাদের বাড়িতে চৌবাচ্চায় মাছের চাষ করছেন আবার অনেকেই বাণিজ্যিক ভিত্তিতে চৌবাচ্চায় মাছের চাষ করে থাকেন।

তবে যে কারণেই চৌবাচ্চায় মাছের চাষ করা হোক না কেন চৌবাচ্চায় মাছ চাষ করার জন্য বেশ কয়েকটি বিষয় খেয়াল রাখতে হয় তা না করলে চৌবাচ্চায় মাছ চাষে লাভবান হওয়া যায় না। চলুন তাহলে জেনে নেই চৌবাচ্চায় মাছ চাষে যা খেয়াল করা জরুরী সেই সম্পর্কে-

চৌবাচ্চায় মাছ চাষে যা খেয়াল করা জরুরীঃ 


১। চৌবাচ্চায় মাছ চাষের আগে কোন জাতের মাছ চৌবাচ্চায় চাষ করা হবে সেটি আগে নির্ধারণ করতে হবে। মাছের ধরণ অনুযায়ী চৌবাচ্চা আকার নির্ণয় করতে হবে। বিভিন্ন জাতের মাছের জন্য বিভিন্ন আকারের চৌবাচ্চা নির্বাচন করা লাগতে পারে।

২। মাছ চাষের জন্য নির্ধারিত চৌবাচ্চায় যাতে কোন প্রকার ময়লা কিংবা জিবানু না থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে। প্রয়োজন হলে কোন জীবাণুনাশক দিয়ে চৌবাচ্চা জীবাণুমুক্ত করতে হবে। তার পর সেই চৌবাচ্চায় মাছের চাষ করতে হবে।

৩। চৌবাচ্চায় মাছ চাষের জন্য এমন মাছ নির্বাচন করতে হবে যে মাছ চৌবাচ্চার পরিবেশে টিকে থেকে খুব দ্রুত বৃদ্ধি পেতে পারে। চৌবাচ্চার পরিবেশে টিকতে পারেনা এমন মাছকে চৌবাচ্চায় চাষের জন্য নির্বাচন করা যাবে না।

৪। চৌবাচ্চায় মাছের চাষ করার সময় মাছের জাত অনুযায়ী নির্দিষ্ট মাত্রায় চৌবাচ্চায় পানি প্রবেশ করাতে হবে। প্রয়োজনের চেয়ে কম কিংবা বেশি পানি প্রবেশ করানো যাবেনা। চৌবাচ্চায় পানি খুব কম কিংবা বেশি হলে মাছের চলাফেরায় সমস্যার সৃষ্টি হতে পারে।

৫। চৌবাচ্চায় মাছ চাষের সময় এমন একটি ব্যবস্থা রাখতে হবে যাতে করে চৌবাচ্চার পানি সহজেই প্রবেশ করানো যায় এবং ময়লাযুক্ত পানিগুলোকে সহজেই বের করে দেওয়া যায়।

৬। চৌবাচ্চায় মাছের চাষ করার সময় নিয়মিত পানির তাপমাত্রা ও অক্সিজেনের পরিমাণ মেপে দেখার ব্যবস্থা রাখতে হবে। পানির অক্সিজেন ও তাপমাত্রা কম কিংবা বেশি হলে চৌবাচ্চায় চাষ করা মাছের বিভিন্ন জটিলতর সমস্যার সৃষ্টি হতে পারে। সমস্যার অনেক বেশি হলে মাছ মারা পর্যন্ত যেতে পারে।

৭। চৌবাচ্চায় মাছ চাষের ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য বিষয় হল মাছের খাদ্য। চৌবাচ্চায় মাছের চাষ করে মাছের দ্রুত বৃদ্ধি নিশ্চিত করতে নিয়মিত মাছকে ভিটামিনযুক্ত ও স্বাস্থ্যসম্মত খাদ্য প্রদান করতে হবে।

৮। চৌবাচ্চায় মাছের চাষ করার সময় নিয়মিত মাছের স্বাস্থ্য পরিক্ষা করাতে হবে। মাছের স্বাস্থ্য উন্নত না হলে সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করতে হবে। 


আরও পড়ুনঃ যে পদ্ধতি অবলম্বন করলে মাছের রোগ কম…


মৎস্য প্রতিবেদন / আধুনিক কৃষি খামার

Credit: Source link