ঢাকামঙ্গলবার , ১৩ জুলাই ২০২১
  • অন্যান্য

ছাগীর বাচ্চা প্রসবের আগে ও পরে যা করা জরুরী

admin
জুলাই ১৩, ২০২১ ৪:৪৩ অপরাহ্ন । ৬৯ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি

ছাগীর বাচ্চা প্রসবের আগে ও পরে যা করা জরুরীঃ
বাচ্চা প্রসবের আগে ও পরে ছাগীকে যত্নসহকারে দেখাশুনা করতে হয়। নিয়ে এ নিয়ে বিস্তারিত দেওয়া হল-

১। ছাগীর বাচ্চা প্রসবের সময় একটি গুরুত্বপূর্ণ সময়। এই সময়ে কোনভাবেই ছাগীর যত্নের অবহেলা করা যাবে না। ছাগীর বাচ্চা প্রসবের বেশ কিছুদিন আগে থেকে বাচ্চা প্রসবের কিছুদিন পর পর্যন্ত ছাগীকে দানাদার খাদ্য প্রদানের পাশাপাশি নরম লতা কিংবা সবুজ ঘাস খেতে দিতে হবে। এতে ছাগীর পুষ্টি চাহিদা পূরণ হবে এবং বাচ্চাও সুস্থ থাকবে।

২। ছাগীর বাচ্চা প্রসবের ৮ থেকে ১০ দিন আগে থেকেই ছাগীকে আলাদা করে ফেলতে হবে। এই সময় অন্য প্রাণী কিংবা ছাগল যেন গর্ভবতী ছাগীকে বিরক্ত না করতে পারে সেদিকে খেয়াল রাখতে হবে। ছাগীকে একটু বাড়তি খাদ্য ও যত্ন দিতে হবে।

৩। ছাগী বাচ্চা প্রসবের আগেই যদি ছাগীর ওলানে অতিরিক্ত পরিমাণে দুধ জমা হয়ে থাকে তাহলে সেই অতিরিক্ত দুধকে টেনে ফেলে দিতে হবে।

৪। ছাগীর গর্ভফুল পড়ে গেলে খুব দ্রুত সেটিকে ছাগীর নিকট থেকে অনেক দূরে সরিয়ে ফেলতে হবে। তা না হলে ছাগী গর্ভফুল খেয়ে ফেলতে পারে এবং ছাগীর শরীরে নানা জটিল রোগসহ নানা জটিলতা দেখা দিতে পারে।

৫। ছাগীর বাচ্চা প্রসবের সময় সহজেই বাচ্চা প্রসব না হলে কিংবা বাচ্চা প্রসব করার ৮ থেকে ১০ ঘন্টা পরেও ছাগীর গর্ভফুল না পড়ে গেলে দ্রুত পশু চিকিৎসকের পরামর্শ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা
ডা মো শাহীন মিয়া
ভেটেরিনারি অফিসার বিজিবি ঢাকা



Source link