ঢাকাশুক্রবার , ২৩ জুলাই ২০২১
  • অন্যান্য

ছোট আকারের ছাগলের খামার থেকে লাভবান হওয়ার উপায়

admin
জুলাই ২৩, ২০২১ ১১:০৪ পূর্বাহ্ন । ৩৮ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





ছোট আকারের ছাগলের খামার থেকে লাভবান হওয়ার উপায় খামারিদের ভালোভাবে জেনে রাখা দরকার। লাভজনক হওয়ার কারণে দিন দিন আমাদের দেশে ছাগল পালনকারীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। কেউ কেউ ছাগলের খামার গড়ে তুলছেন। আজ আমরা জেনে নিব ছোট আকারের ছাগলের খামার থেকে লাভবান হওয়ার উপায় সম্পর্কে-

ছোট আকারের ছাগলের খামার থেকে লাভবান হওয়ার উপায়ঃ


সঠিক পদ্ধতি জেনে ছাগল পালন করলে ছোট খামার থেকেও সহজেই লাভবান হওয়ার যায়। নিচে এ নিয়ে বিস্তারিত আলোচনা করা হল-

১। ছাগলের খামার থেকে লাভবান হওয়ার জন্য প্রথমেই উচ্চমানের ও ভালো জাতের ছাগল নির্বাচন করতে হবে। এজন্য খামারের জন্য ছাগল কেনার সময় জাত সম্পর্কে ভালোভাবে জানতে হবে।

২। ছোট খামারে ছাগল পালন করা হলে প্রতকেটি খরচের হিসাব রাখতে হবে। খেয়াল রাখতে হবে খামারে আয়ের তুলনায় যাতে ব্যয় বেশি না হয়। খামারে কোন কারণে ব্যয় বৃদ্ধি পেলে খরচ কমিয়ে আনতে হবে।

৩। খামারে ছাগল পালন করে লাভবান হওয়ার জন্য ভালো খাদ্য ব্যবস্থাপনার দিকে নজর দিতে হবে। ছাগলকে দৈনন্দিন সুষম ও পুষ্টিকর খাদ্য প্রদান করতে হবে। ছাগল পালনে খাদ্য খরচ কমানোর জন্য প্রয়োজনে খামারের আশপাশে পতিত জমিতে ঘাসের চাষ করতে হবে।

৪। ছাগলের খামার ছোট হলেও নিয়মিত খামারকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। পালন করা ছাগলকে রোগমুক্ত রাখতে হবে প্রয়োজনে খামারে জীবাণুনাশক দিয়ে স্প্রে করে দিতে হবে।

৫। লাভবান হওয়ার জন্য ছাগলের বাজার দর সম্পর্কে খোঁজ-খবর নিতে। দাম কমার সময়ে ছাগল কিনতে হবে আর দাম বৃদ্ধি পেলে ছাগল বিক্রি করতে হবে।


ডেইরি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link