ঢাকামঙ্গলবার , ১৫ জুন ২০২১
  • অন্যান্য

জিংক চাল ভ্যালু চেইন এক্টরস মতবিনিময় সভা অনুষ্ঠিত

admin
জুন ১৫, ২০২১ ১১:১০ পূর্বাহ্ন । ৯৪ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি

জিংক চাল ভ্যালু চেইন এক্টরস মতবিনিময় সভা অনুষ্ঠিত


”খ্রীষ্টিয়ান কমিশন ফর ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ” (সিসিডিবি) এর উদ্যোগে হারভেস্টপ্লাস বাংলাদেশ-এর আর্থিক সহায়তায় বরিশাল জেলার উজিরপুর উপজেলা কনফারেন্স হলে “রাইচ গ্রেইন ভ্যালু চেইন এক্টরস মতবিনিময় সভা” অনুষ্ঠিত হয়েছে।

আজ ১৫ জুন ২০২১, উজিরপুর উপজেলা নির্বাহী অফিসার প্রণতি বিশ্বাস এর সভাপতিত্বে উক্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হৃদয়েশ্বর দত্ত, উপ-পরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বরিশাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ তাজুল ইসলাম, জেলা খাদ্য নিয়ন্ত্রক, বরিশাল; শহিদুল্লা তালুকদার, জেলা বিপণন কর্মকর্তা, বরিশাল; তহিদুল আলম, উপজেলা কৃষি অফিসার, উজিরপুর।

উক্ত সভায় আলোচনায় বক্তাবৃন্দ মানবদেহে জিংকের প্রয়োজনীয়তা বিষয়ে উল্লেখ করে বলেন, জিংক সমৃদ্ধ খাবার গ্রহণ করলে সন্তানরা খাটো হয় না। শিশুদের শরীরের বৃদ্ধি ও মেধার বিকাশ হয়। ক্ষুধামন্দা দূর করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। দৈনিক শিশুদের ৩-৫ মিলিগ্রাম এবং নারীদের ৮-৯ মিলিগ্রাম জিংকের প্রয়োজন হয়। কিশোরী মেয়ে ও গর্ভবতী মায়েদের দেহে জিংকের অভাব হলে শারীরিক দুর্বলতা দেখা দেয় এবং গর্ভের সন্তানের স্নায়ুতন্ত্র ক্ষতিগ্রস্ত হয়। বক্তাগণ বলেন, এক জন মানুষ দৈনিক তিনবেলা জিংক চালেন ভাত খেলে তার শরীরে জিংক-এর চাহিদা পূরণ হয়।

কৃষক, চাল-কল মালিক ও চাল বিক্রেতাদের উদ্দেশ্যে বক্তাগণ বলেন, জিংক ধান/চাল বানিজ্যিকিকরণ প্রক্রিয়া তরান্বিত করার লক্ষে জিংক চাল আলাদা বস্তায় ব্রান্ডিং/বিক্রি করার জন্য আশু পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

সর্বপরি বক্তাগণ বর্তমান বোরো মৌসুমে ব্রি ধান৭৪ এবং ব্রিধান৮৪ জাত এবং আমন মৌসুমে ব্রিধান ৬২, ব্রিধান ৭২ ও বিনা ২০ চাষাবাদের জন্য কৃষকদের প্রতি আহ্বান জানান।

উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কৃষবিদি জাহিদ হোসনে , ও রুহুল কুদ্দুস প্রতিনিধি হারভেস্টপ্লাস বাংলাদেশ; সিসিডিবি’র কৃষি ও বীজ কর্মসূচীর প্রধান জনাব, সমীরণ বিশ্বাস। সিসিডিবি-গৌরনদী’র কর্মসূচী কর্মকর্তা মি: সুকল্যান রায়, মাঠ সংগঠক মি: আ্যাইজাক শিমুল হালদার এবং উজিরপুর, গৌরনদী, আগৈলঝাড়া উপজেলার ৫০ জন তালিকাভুক্ত ধান চাষি, চাল-কল মালিক, ধান ও চাল বিক্রেতা এবং সাংবাদিক, মিডিয়া ব্যক্তিত্ব, এলাকার বিশিষ্ট গণ্যমান্য ব্যক্তিবর্গ।

Credit: Source link