ঢাকাসোমবার , ৫ জুলাই ২০২১
  • অন্যান্য

জয়পুরহাটে ঘাস চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের

admin
জুলাই ৫, ২০২১ ১০:৫০ পূর্বাহ্ন । ৩৯ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





জয়পুরহাটে ঘাস চাষে আগ্রহ বাড়ছে স্থানীয় কৃষকদের। জয়পুরহাটের পাঁচবিবি উপজেলায় দিন দিন নেপিয়ার ঘাস চাষে আগ্রহী হচ্ছেন কৃষকরা। নিজেদের পালন করা গবাদিপশুর প্রয়োজন মিটিয়ে বাকি অংশ বাজারে বিক্রি করছেন তারা। স্থানীয় হাট-বাজারগুলোতে বিক্রি বেড়েছে নেপিয়ার ঘাসের। এতে আর্থিকভাবে লাভবানও হচ্ছেন ঘাস চাষিরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, এ ঘাস সহজ পদ্ধতিতে চাষা করা যায় এবং পরিশ্রমও অনেক কম।  এর চারা একবার জমিতে লাগালে ৩ বছরের মধ্যে নতুন করে লাগাতে হয় না। গবাদি পশুর প্রিয় খাদ্য হিসেবে ভিটামিন ‘এ’ ও অন্যান্য পুষ্টিগুণ সমৃদ্ধ এ ঘাসের চাহিদা দিনদিন বাড়ছে।

কৃষক সুনীল চন্দ্র বলেন, বিগত কয়েক বছর ধরেই আমি ১ বিঘা জমিতে নেপিয়ার ঘাসের চাষ করছি। তার বাড়িতে নিজের গরু থাকায় এখন আর তাকে বাজার থেকে ঘাষ কিনতে হয় না। এখন বর্ষা মৌসুমে গো-খাদ্যের সংকট থাকলেও আমার কোন সমস্যা হচ্ছে না।

স্থানীয় কৃষকরা জানায়, এখানকার কৃষকরা বর্তমানে ঝুঁকছেন এই ঘাস চাষে। বছরের সাধারণ সময় স্থানীয় হাটবাজারে এক মুঠো ঘাস ১০ টাকা ও তিনটি আটি এক সঙ্গে ২৫ টাকা দরে বিক্রি হয়ে থাকে। বর্তমানে কোরবানি ঈদকে সামনে রেখে দাম কিছুটা বেড়েছে। এই নেপিয়ার ঘাস চাষ করে বর্তমানে অনেক প্রান্তিক কৃষক স্বাবলম্বী হয়েছেন।


আরও পড়ুনঃ লকডাউন: খুলনায় বেড়েছে চালের দাম, নাভিশ্বাস চরমে ক্রেতাদের


কৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link