ঢাকাসোমবার , ১৬ অগাস্ট ২০২১
  • অন্যান্য

জয়পুরহাটে জনপ্রিয় হয়ে উঠছে মাচায় তরমুজ চাষ

admin
অগাস্ট ১৬, ২০২১ ৬:৪৮ পূর্বাহ্ন । ৮৩ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





জয়পুরহাটে জনপ্রিয় হয়ে উঠছে মাচায় তরমুজ চাষ। কম খরচে অধিক লাভ হওয়ায় জয়পুরহাটের কৃষকরা দিন দিন তরমুজ চাষে আগ্রহী হয়ে উঠছেন। মাচা পদ্ধতিতে বিদেশি বিভিন্ন জাতের বারোমাসি তরমুজের চাষ করছেন স্থানীয় কৃষকরা।  অন্যান্য সফলের তুলনায় লাভ বেশি হওয়ায় আগামীতে তরমুজের চাষ আরও বাড়বে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

জানা যায়, জেলার পাঁচবিবি উপজেলার ভাড়াহুত গ্রামের কৃষক আবু মুসা ২০১৮ সালে সর্বপ্রথম মাত্র আড়াই শতক জমিতে মাচায় ব্লাক বেবি ও মধুমালা তরমুজ চাষ শুরু করেন। পাঁচ হাজার টাকা খরচ করে এই তরমুজের চাষ করে ৭০ দিনে লাভ হয় ২২ হাজার টাকা। তার সাফল্য দেখে ছড়িয়ে পড়ে এ চাষ। বর্তমানে জেলার সদর, পাঁচবিবি, আক্কেলপুর ও কালাই উপজেলার ৬৫ গ্রামের তিন শতাধিক বিভিন্ন জাতের তরমুজ চাষ করছেন।

কৃষক আবু মুসা বলেন, বর্তমানে তিন বিঘা জমিতে তরমুজ চাষ করছেন তিনি। অসময়ে এ তরমুজ চাষ দেখে প্রথমে অনেকেই হাসাহাসি করেছেন। কিন্তু তরমুজের ফলন ভালো, স্বাদ ভালো হাওয়ায় ও বাজার ভালো হওয়ায় এখন অনেকেই চাষ করতে আমার কাছে পরামর্শ নিতে আসেন।

আরেক কৃষক আতিকুল ইসলাম জানান, তিনি এ বছর ১ বিঘা জমিতে তরমুজ চাষ করেছেন। এতে তার খরচ হয়েছে প্রায় ৫০ হাজার টাকা। এরই মধ্যে দেড় লাখ টাকার তরমুজ বেশি বিক্রি করেছেন তিনি। জমিতে আরও তরমুজ আছে, পরে সেগুলো বিক্রি করবেন তিনি।

জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মেফতাহুল বারি বলেন, লাভজনক হওয়ায় এ জেলায় তরমুজের চাষ বৃদ্ধি পেয়েছে। তরমুজের চাষ আরও বৃদ্ধি করতে কৃষকদের সব ধরণের সহায়তা ও পরামর্শ দেওয়া হচ্ছে।


আরও পড়ুনঃ মাদারীপুরে তিল চাষে লাভবান কৃষকরা


কৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link