ঢাকাশনিবার , ২৬ জুন ২০২১
  • অন্যান্য

জয়পুরহাটে পান চাষে স্বাবলম্বী কৃষকরা

admin
জুন ২৬, ২০২১ ১০:১৪ পূর্বাহ্ন । ৬৮ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





জয়পুরহাটে পান চাষে স্বাবলম্বী হচ্ছেন কৃষকরা। জয়পুরহাট জেলার পাঁচবিবি উপজেলায় চলতি মৌসুমে পান চাষ বাম্পার ফলন পেয়েছেন স্থানীয় চাষিরা। এবারে মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় এমন ভালো ফলন হয়েছে বলে মনে করছেন স্থানীয় কৃষকরা।

জানা যায়, গত মৌসুমে তীব্র শীত ও ঘন কুয়াশায় পানে পচনসহ নানা ধরনের রোগে ব্যাপক ক্ষতি হয়েছিল। তবে এবারের মৌসুমে আবহাওয়া অনুকূল থাকায় ফলন ও দাম ভালো পাওয়ায় পান চাষিদের মুখে হাসি ফুটেছে। তাছাড়া ভারত থেকে এলসির মাধ্যমে পান আমদানি বন্ধ থাকায় চাহিদা বেড়েছে দেশি পানের। এতে লাভবান হচ্ছেন কৃষকরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, পানের বড়জগুলো সবুজ পানের পাতায় দোল খাচ্ছে। বাজারে পানের দামও ভালো পাওয়া যাচ্ছে। এতে করে এলাকায় পান চাষে দিন দিন আগ্রহ বাড়ছে।

পান কিনতে আসা পাইকার বিপ্লব জানান, আগের তুলনায় পানের দাম বেশ বেড়ে গেছে। প্রতি পোয়া পানে চার থেকে পাঁচশ’ টাকা করে বেড়েছে। এ কারণে পান কিনতে সমস্যা হচ্ছে। আগে এই অঞ্চলে রাজশাহীর মোহনপুর ও তানোর এলাকা থেকে পান আসতো। এখন ওই অঞ্চলে পান কম হওয়ায় আমাদের এলাকায় চাষ হওয়া পানের চাহিদা বেড়েছে।

উপজেলা কৃষি অফিসার লুৎফর রহমান বলেন, এবারের মৌসুমে উপজেলায় ২৬ হেক্টর জমিতে পানের চাষ করেছেন কৃষকরা। এ অঞ্চলের কৃষকরা দিন দিন পান চাষে আগ্রহী হয়ে উঠছেন।


আরও পড়ুনঃ কিশোরগঞ্জে মালচিং পদ্ধতিতে সবজি চাষ


কৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link