ঢাকাবৃহস্পতিবার , ১৭ জুন ২০২১
  • অন্যান্য

জয়পুরহাটে ৩৯০ হেক্টর জমিতে আউশ ধান চাষ

admin
জুন ১৭, ২০২১ ৩:৩২ পূর্বাহ্ন । ১১৮ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





জয়পুরহাটে ৩৯০ হেক্টর জমিতে আউশ ধান চাষ করেছেন কৃষকরা। চলতি মৌসুমে এ জেলায় ২০২০-২০২১ রবি মৌসুমে কৃষি প্রণোদনার আওতায় ৩৯০ হেক্টর জমিতে এবার আউশ ধান চাষ করা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে এবারের মৌসুমে আউশ ধানের ফলন ভালো হবে আশা কৃষকদের।

স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, এবারের রবি মৌসুমে জয়পুরহাট জেলাতে ৪৩৫ হেক্টর জমিতে আউশ ধান চাষের লক্ষ্যমাত্রার ছিল। তবে ৩৯০ হেক্টর জমিতে এবার আউশ ধানের চাষ হয়েছে। এর মধ্যে রয়েছে জয়পুরহাট সদর উপজেলায় ১১৫ হেক্টর, পাঁচবিবি উপজেলায় ১১৫ হেক্টর, আক্কেলপুর উপজেলায় ১০০ হেক্টর ও কালাই ও ক্ষেতলাল উপজেলায় ৩০ হেক্টর করে জমিতে আউশ ধানের চাষ করা হয়েছে।

সরকারের কৃষি প্রণোদনার আওতায় এ জেলায় আউশ ধান চাষের জন্য কৃষক প্রতি ৫ কেজি বীজ, ২০ কেজি ইউরিয়া সার, ডিএপি ১০ কেজি ও এম ও পি সার ১০ কেজি প্রদান করা হয়েছে। এ ছাড়াও সেচ সুবিধাবাবদ প্রতি জন কৃষক পেয়েছেন ৫০০ টাকা করে। জয়পুরহাট জেলায় এক হাজার কৃষক কৃষি প্রণোদনার আওতায় ১৪ লাখ ৭০ হাজার টাকা পেয়েছেন।

জেলার কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক মেফতাহুল বারি বলেন, বোরো চাষের পরে রোপা আমন ধানের চারা রোপণের জন্য অপেক্ষা করতে হয়। এ সময়ে জমিতে আউশ ধানের চারা রোপণ করে কৃষকরা অধিক ফসল ঘরে তুলতে পারেন। সেই লক্ষ্যে সরকার আউশ চাষে কৃষকদের উৎসাহিত করতে প্রণোদনার ব্যবস্থা করেছেন।


আরও পড়ুনঃ হাঁড়িভাঙ্গা আমে স্বপ্ন দেখছেন রংপুরের চাষিরা


কৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link