ঢাকাবৃহস্পতিবার , ২৪ জুন ২০২১
  • অন্যান্য

জয়পুরহাটে ৩ হাজার হেক্টরের বেশি জমিতে পাট চাষ

admin
জুন ২৪, ২০২১ ২:৩৫ অপরাহ্ন । ৪১ জন
Link Copied!
agrilive24.com অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন আমাদের ফেসবুক পেজটি





জয়পুরহাটে ৩ হাজার হেক্টরের বেশি জমিতে পাট চাষ করেছেন স্থানীয় কৃষকরা। চলতি মৌসুমে এ জেলায় ২ হাজার ৯৮৫ হেক্টর জমিতে পাট চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও চাষ হয়েছে ৩ হাজার ১১৫ হেক্টর জমিতে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ১১৩ হেক্টর বেশি। ফলন ভালো হলে ও বাজারে দাম পেলে লাভবান হতে পারবেন বলে মনে করছেন পাট চাষিরা।

স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, পাট চাষ সফল করতে  কৃষি বিভাগ চাষিদের প্রশিক্ষণ, উন্নত জাতের পাট বীজ সরবরাহ এবং প্রয়োজনীয় সারের মজুদ সন্তোষজনক পর্যায়ে রাখাসহ অন্যান্য কার্যক্রম গ্রহণ করেছে। এর ফলে ১১৩ হেক্টর বেশি জমিতে পাটের চাষ হয়েছে।

তার মধ্যে দেশি জাতের পাট রয়েছে ৩০ হেক্টর ও তোষা জাতের পাট রয়েছে ৩ হাজার ৮৫ হেক্টর।  এতে পাট উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩৮ হাজার বেল পাট। গত বছর প্রতিমণ পাট বিক্রি হয় প্রকার ভেদে ২ হাজার  থেকে ২ হাজার ৫শ’ টাকা মণ পর্যন্ত। বাজারে পাটজাত দ্রব্যের ব্যবহার বেড়ে যাওয়ায় বর্তমানে পাটের চাহিদা অন্যান্য সময়ের তুলনায় অনেক বেশি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মেফতাহুল বারি বলেন, এবারের মৌসুমে জেলায় ৩ হাজার ১১৫ হেক্টর জমিতে পাট চাষ হয়েছে। এ বছর বৃষ্টিপাত একটু দেরিতে হওয়ায় পাট চাষও কিছুটা দেরিতে হয়েছে। তবে সবকিছু ঠিক থাকলে কৃষকরা লাভবান হবেন।


আরও পড়ুনঃ উচ্চফলনশীল বিনা রসুন-১, হেক্টরপ্রতি ফলন ১৫ মণ


কৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Credit: Source link