Home অন্যান্য লাইভ টাঙ্গাইলে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে আউশ চাষ

টাঙ্গাইলে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে আউশ চাষ

0
টাঙ্গাইলে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে আউশ চাষ





টাঙ্গাইলে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে আউশ চাষ হয়েছে। চলতি মৌসুমে টাঙ্গাইলে লক্ষ্যমাত্রার চেয়ে শতকরা ২৫৬ ভাগ বেশী জমিতে আউশের আবাদ হয়েছে। বন্যা না থাকায় ও আবহাওয়া অনুকুলে থাকায় ধানের ফলনও ভালো হয়েছে। লাভবান হলে আগামীতে আরও বেশি জমিতে আউশের চাষ হওয়ার সম্ভাবনা রয়েছে।

জানা যায়, কৃষি মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের নির্দেশনায় ও টাঙ্গাইল কৃষি বিভাগের উদ্যোগে আবারো আউশ চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে নানা কর্মসূচি গ্রহন করা হয়। আউশ ধান আবাদের জন্য কৃষকদের বিনামূল্যে বীজ ও সার প্রদান করা হয়। স্থানীয় কৃষি কর্মকর্তাদের সহায়তায় আধুনিক কলাকৌশল ব্যবহার করে সঠিক নিয়মে জমির পরিচর্যা করায় ফলন হয়েছে ভালো। হারিয়ে যাওয়া আউশ ধান নতুন করে চাষ করে বাড়তি লাভবান হওয়ায় খুশি কৃষকরা।

কৃষক আব্দুল করিম বলেন, আমরা কয়েকজন মিলে এখানে ৪০০-৫০০ শতাংশ জমিতে আউশ ধান চাষ করেছি। পোকা মাকড় খুব কম আক্রমন করছে। জমি পতিত না রেখে আউশ আবাদে যদি বিঘায় ১০ থেকে ১৫ মণ ধান পাওয়া যায় তবে তো সোনায় সোহগা। এ কারণেই সামনের বছর আউশ চাষ বেশি করে করবো।

আরেক কৃষক হায়দার আলী জানান, আমি এবার নতুন চাষ করেছি। যেভাবে ধান হয়েছে তাতে ফলন খুব ভাল হবে। বাজারে এখন ১১৫০ টাকা করে ধানের দাম আছে। এ দাম যদি থাকে তবে আমরা খুব লাভবান হবো। আগামী বছর আমরা আরো বেশি করে চাষ করার ইচ্ছা আছে।







Credit: Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here